বাংলা

কোভিডের উত্স ও চীনের বিরুদ্ধে মার্কিন মিথ্যাচার

cmgPublished: 2023-03-20 16:22:34
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

মার্চ ২০: বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারী ছড়িয়ে পড়ার পর তিন বছর গত হয়েছে। আর চীনের বিরুদ্ধে কোভিডের উত্স সম্পর্কে মার্কিন মিথ্যাচার নতুন করে শুরু হয়েছে। সম্প্রতি ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়, মার্কিন প্রতিনিধি পরিষদে গৃহীত একটি বিলে মার্কিন সরকারকে কোভিড-১৯ মহামারীসম্পর্কিত সব তথ্য প্রকাশের জন্য বলা হয়। এর কিছুদিন আগে মার্কিন গোয়েন্দা সংস্থা, দৃশ্যত কোনো প্রমাণ ছাড়াই, কোভিডের উত্সব চীনের উহান গবেষণাগার বলে প্রচার করেছে।

চীনের বিরুদ্ধে নতুন করে তদন্তের লক্ষ্য অবশ্যই চীনকে বেকায়দায় ফেলা। সম্প্রতি চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এটি যুক্তরাষ্ট্রের রাজনৈতিক কারসাজি। কোনো প্রমাণ না-থাকা সত্ত্বেও, উহানের পরীক্ষাগার থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার মিথ্যা প্রচার করে যুক্তরাষ্ট্র আবারও নতুন খেলায় মেতেছে। এতে বরং বিশ্বব্যাপী মহামারীর উত্স অনুসন্ধানের বৈজ্ঞানিক কাজ ক্ষতিগ্রস্ত হবে। আন্তর্জাতিক সমাজ অবশ্যই এটি জানে।

দুই বছর আগে মার্কিন রাজনীতিকরা কোভিড-১৯ মহামারীকে কেন্দ্র করে চীনের ভাবমূর্তি নষ্ট করার প্রয়াস পেয়েছিলেন। কিন্তু বিভিন্ন দেশের পন্ডিতরা তাদের অভিযোগ খন্ডন করেন। ব্রিটেনের বিখ্যাত্ চিকিত্সক অধ্যাপক টম জেফার্সন বলেন, কোভিড-১৯ মহামারীর উত্স চীন নয়। এ ভাইরাস সম্ভবত নর্দমা বা টয়লেটের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ব্রাজিলের ১৪ জন পন্ডিত ব্রাজিলের কোনো কোনো শহরের নর্দমার নমুনা পরীক্ষার পর প্রকাশিত যৌথ গবেষণা-প্রতিবেদনে বলেন, ব্রাজিলে ২০১৯ সালের নভেম্বরে কোভিড-১৯ ভাইরাসের অস্তিত্ব ছিল বলে প্রমাণ মিলেছে। ইতালি ও স্পেনও এ ধরণের প্রতিবেদন প্রকাশ করেছে। ইতালির প্রতিবেদনে বলা হয়, সেদেশে ২০১৯ সালের অক্টোবরে কোভিড-১৯ ভাইরাসের উপস্থিতি ছিল। অথচ, তখন চীনে কোভিড-১৯ ভাইরাসের কোনো অস্তিত্ব ছিল না। এ ছাড়াও, মার্কিন প্রধান সংক্রমক রোগ বিশেষজ্ঞ আন্টোনি ফাউচি বিভিন্ন প্রমাণ দিয়ে বলেছেন, কোভিড-১৯ মহামারী চীনের গবেষণাগার থেকে ছড়িয়ে পড়েনি। সব ধরণের প্রমাণ দেখায় যে, চীন এর উত্স নয়।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn