বাংলা

সি চিন পিংয়ের রাশিয়া সফর পুরোপুরি সফল হয়েছে

CMGPublished: 2023-03-23 14:28:33
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

দু’পক্ষের মধ্যে বড় আকারের বৈঠককালে আবারও চীনের প্রেসিডেন্ট হিসেবে সর্বসম্মতভাবে পুনর্নির্বাচিত হয়ে নতুন সরকার গঠন উপলক্ষে প্রেসিডেন্ট সি’কে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন পুতিন।

তিনি বলেন,

‘তাইওয়ান, হংকং ও সিনচিয়াংসহ নানা বিষয়ে নিজের স্বার্থ সুরক্ষা করতে চীনকে দৃঢ় সমর্থন করে রাশিয়া। বেইজিংয়ে সৌদি আরব ও ইরানের সংলাপে ঐতিহাসিক সাফল্য অর্জনের জন্য চীনকে অভিনন্দন জানিয়েছে রাশিয়া। বিশ্বের বড় রাষ্ট্র হিসেবে চীনের গুরুত্বপূর্ণ মর্যাদা ও সক্রিয় প্রভাবের প্রতিফলন এটি। আন্তর্জাতিক বিষয়ে বস্তুনিষ্ঠ ও ন্যায়সঙ্গত অবস্থানের কারণে চীনের প্রশংসা করেছে রাশিয়া। চীনের উত্থাপিত বিশ্ব নিরাপত্তা প্রস্তাব, বিশ্ব উন্নয়ন প্রস্তাব ও বিশ্ব সভ্যতা প্রস্তাবকে সমর্থন করে মস্কো। চীনের সঙ্গে আন্তর্জাতিক বিষয়ে সহযোগিতা ঘনিষ্ঠতর করতে ইচ্ছুক রাশিয়া।’

সফরকালে প্রেসিডেন্ট সি চিন পিং ইউক্রেন সংকট নিয়ে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে অকপট ও গভীর মতবিনিময় করেছেন। প্রেসিডেন্ট সি বলেন, ইতিহাস থেকে জানা গেছে, সংলাপ এবং আলোচনার মাধ্যমে সর্বদা বিরোধের সমাধান করা হয়েছে। সব পক্ষ একটি সাধারণ, ব্যাপক, সহযোগিতামূলক এবং টেকসই নিরাপত্তা ধারণা পোষণ করলে এবং সমান, যুক্তিপূর্ণ এবং বাস্তবসম্মত আলোচনা ও পরামর্শ করলে অবশ্যই ইউক্রেন সংকটের একটি যুক্তিসঙ্গত সমাধান খুঁজে পাওয়া যাবে।

তিনি আরও বলেন,

‘গত মাসে চীন ‘ইউক্রেন সংকটের রাজনৈতিক সমাধানে চীনের অবস্থান’ শীর্ষক দলিলপত্র প্রকাশ করেছে। ইউক্রেনের সংকটের বিষয়ে চীন সর্বদা জাতিসংঘ সনদের উদ্দেশ্য ও নীতিমালা অনুসরণ করছে, একটি বস্তুনিষ্ঠ এবং ন্যায্য অবস্থানকে সমর্থন করছে, সক্রিয়ভাবে শান্তি আলোচনার প্রচার করছে, বিষয়টির যোগ্যতার ভিত্তিতে নিজের অবস্থান নির্ধারণ করছে এবং সর্বদা দৃঢ়ভাবে শান্তি ও সংলাপের পাশে দাঁড়িয়েছে।’

রাশিয়া যত তাড়াতাড়ি সম্ভব শান্তিপূর্ণ আলোচনা পুনরায় শুরু করার কথা পুনর্ব্যক্ত করেছে এবং রাজনৈতিক ও কূটনৈতিক পদ্ধতিতে ইউক্রেন সংকটের সমাধানে সক্রিয় ভূমিকা রাখায় চীনকে স্বাগত জানায় মস্কো।

লিলি/এনাম/রুবি

首页上一页12 2

Share this story on

Messenger Pinterest LinkedIn