বাংলা

সি চিন পিংয়ের রাশিয়া সফর পুরোপুরি সফল হয়েছে

CMGPublished: 2023-03-23 14:28:33
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

মার্চ ২৩: গত ২০ থেকে ২৩ মার্চ পর্যন্ত চীনের প্রেসিডেন্ট সি চিন পিং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে সেদেশ সফর করেছেন। আন্তর্জাতিক জনমত মনে করে যে প্রেসিডেন্ট সি চিন পিংয়ের এবারের সফর বিশ্ব ভূরাজনীতিতে একটি সুদূরপ্রসারী ঘটনা। এতে শান্তির নির্মাণকারী হিসেবে চীনের আন্তর্জাতিক ভাবমূর্তি, বড় রাষ্ট্র হিসেবে চীনের ভূমিকা ও দায়িত্ববোধ প্রদর্শিত হয়েছে, যা জটিল আন্তর্জাতিক পরিস্থিতিতে আরও বেশি স্থিতিশীলতা প্রদান করবে এবং বিশ্বের বহু-মেরুকরণ এবং আন্তর্জাতিক সম্পর্কের গণতন্ত্রায়নে সহায়ক হবে।

গত দশ বছরে প্রেসিডেন্ট সি চিন পিং এবং প্রেসিডেন্ট পুতিন ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখেছেন এবং একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করেছেন। দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে উচ্চ পর্যায়ের পারস্পরিক আস্থা নতুন যুগে চীন-রাশিয়ার সার্বিক কৌশলগত অংশীদারিত্বের সম্পর্কের জন্য কৌশলগত দিকনির্দেশনা এবং শক্তিশালী রাজনৈতিক নিশ্চয়তা প্রদান করেছে। নতুন পরিস্থিতিতে চীন ও রাশিয়া সার্বিক কৌশলগত অংশীদারিত্বের সম্পর্ককে উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা শুধুমাত্র দুই দেশের জনগণেরই উপকার করবে না, বরং মানবজাতির উন্নয়ন ও অগ্রগতিতেও নতুন অবদান রাখবে।

সফরকালে দুই প্রেসিডেন্ট যৌথভাবে ‘নতুন যুগে চীন ও রাশিয়ার সার্বিক কৌশলগত সহযোগিতার অংশীদারিত্বের সম্পর্ক গভীরতর করা বিষয়ক একটি যৌথ বিবৃতি’ এবং ‘২০৩০ সালের আগে চীন ও রাশিয়ার অর্থনৈতিক সহযোগিতার গুরুত্বপূর্ণ দিকগুলোর উন্নয়নের পরিকল্পনা বিষয়ক যৌথ বিবৃতি’ স্বাক্ষর করেছেন। এতে পরবর্তীতে দু’দেশের সম্পর্কের উন্নয়ন এবং বিভিন্ন ক্ষেত্রের সহযোগিতা নিয়ে পরিকল্পনা প্রণয়ন করা হয়।

দু’পক্ষ একে অপরের কেন্দ্রীয় স্বার্থ-সংশ্লিষ্ট ইস্যুতে একে অপরকে সমর্থন এবং নিজ নিজ অভ্যন্তরীণ ব্যাপারে বহিরাগত শক্তির হস্তক্ষেপকে যৌথভাবে প্রতিহত করার কথা পুনর্ব্যক্ত করেছে।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn