বাংলা

‘সহাবস্থানের সঠিক উপায়’ ব্যাখ্যা করে চীন-রাশিয়া সম্পর্ক: সিএমজি সম্পাদকীয়

CMGPublished: 2023-03-21 14:21:58
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

মার্চ ২১: স্থানীয় সময় গতকাল (সোমবার) বিকেলে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বিশেষ বিমানে করে মস্কো পৌঁছেছেন। মস্কোর ভানুকোভো বিমানবন্দরে প্রদত্ত এক লিখিত ভাষণে তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক এবং অভিন্ন উদ্বেগ-সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যু নিয়ে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে গভীরভাবে মতবিনিময় এবং নতুন যুগে চীন-রাশিয়ার কৌশলগত ও বাস্তব সহযোগিতার পরিকল্পনা প্রণয়নের প্রত্যাশা ব্যক্ত করেন। আগের দিন প্রেসিডেন্ট সি রাশিয়ান মিডিয়াতে প্রকাশিত একটি স্বাক্ষরযুক্ত নিবন্ধে বলেছেন যে চীন-রাশিয়া সম্পর্কের আন্তর্জাতিক পরিবর্তনের পরীক্ষায় উত্তীর্ণ হবার চাবিকাঠি হল একে অপরের সাথে সঠিকভাবে আচরণ করার উপায় খুঁজে বের করা।

চীনের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার পর এটিই সি চিন পিংয়ের প্রথম বিদেশ সফর। বহির্বিশ্ব মনে করে যে এটি নতুন যুগে চীন-রাশিয়ার সার্বিক কৌশলগত অংশীদারিত্বের সম্পর্কের প্রতি চীনের গুরুত্বারোপের প্রতিফলন। এটি প্রমাণ করে যে চীন-রাশিয়া সম্পর্ক আরও পরিপক্ব এবং দৃঢ় হয়েছে, যা বিশ্ব নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য সহায়ক এবং বিশ্বের ইতিবাচক সম্পদও বটে।

রাষ্ট্র প্রধানদের মধ্যে বিনিময় হচ্ছে চীন-রাশিয়া সম্পর্কের কম্পাস এবং তারকা। বছরের পর বছর ধরে আন্তর্জাতিক পরিস্থিতিতে যা-ই ঘটুক না কেন- চীন ও রাশিয়ার রাষ্ট্রপ্রধানরা সব সময় ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখে আসছেন এবং নিয়মিত সফর বিনিময় করেছেন। ২০১৩ সালের পর চীন ও রাশিয়ার রাষ্ট্রপ্রধানরা দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিক অনুষ্ঠানে ৪০ বার বৈঠক করেছেন, যা দ্বিপাক্ষিক সম্পর্কের টেকসই, সুষ্ঠু এবং স্থিতিশীল উন্নয়নের জন্য দৃঢ়ভাবে পথ পরিচালনা করেছে।

123全文 3 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn