বাংলা

দেশের সার্বভৌমত্ব রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ পিএলএ: চীনা মুখপাত্র

CMGPublished: 2023-07-27 19:07:24
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

জুলাই ২৭: ‘স্বাধীন তাইওয়ানের প্রবক্তা’ ও তাদের দোসরদের কবল থেকে দেশের সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখণ্ডতা রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ চীনের গণমুক্তি ফৌজ (পিএলএ)। আজ (বৃহস্পতিবার) বিকেলে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন মুখপাত্র থান খ্য ফেই।

মুখপাত্র বলেন, ‘১৭ অগাস্ট ইস্তাহারে’ যুক্তরাষ্ট্র স্পষ্টভাবে স্বীকার করেছে যে, বিশ্বে শুধুমাত্র একটি চীন আছে, তাইওয়ান চীনের এক অংশ এবং গণপ্রজাতন্ত্রী চীনের সরকার চীনের একমাত্র বৈধ সরকার। তাইওয়ানের কাছে দীর্ঘমেয়াদে অস্ত্র বিক্রির পরিকল্পনা না-করার এবং ক্রমশ তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি কমিয়ে শূন্যে নামিয়ে আনার প্রতিশ্রুতিও দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু দেশটি সে প্রতিশ্রুতি বার বার লঙ্ঘন করে আসছে।

মুখপাত্র আরও বলেন, চীনের বিরোধিতা উপেক্ষা করে, যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে এবং চীনের এ অঞ্চলের সাথে সামরিক যোগাযোগও জোরদার করেছে ও করছে। এহেন আচরণ চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তা এবং তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ। চীন মার্কিন আচরণের তীব্র বিরোধিতা করে।

উল্লেখ্য, সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদে ‘প্রতিরক্ষা সক্রিয়করণ আইন, ২০২৪’ গৃহীত হয়। এ আইনে তাইওয়ানে আরও অস্ত্র বিক্রি এবং ‘প্যাসিফিক রিম সামরিক মহড়ায়’ যোগ দিতে তাইওয়ানকে আমন্ত্রণ জানানোসহ বিভিন্ন বিষয় রয়েছে। এ ছাড়া, জুলাই মাসের শুরুর দিকে ‘মন্টেরি সম্মেলনে’ মাটি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র কেনাবেচা নিয়ে মার্কিন-তাইওয়ান মতৈক্য হয়েছে।

Share this story on

Messenger Pinterest LinkedIn