বাংলা

চীন-দক্ষিণ এশিয়া মেলায় ৬০ দেশ ও অঞ্চল

CMGPublished: 2023-07-26 21:03:56
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

জুলাই ২৬: সপ্তম চীন-দক্ষিণ এশিয়া মেলায় অংশ নিতে ইতোমধ্যেই ৬০টি দেশ ও অঞ্চল নিবন্ধন করিয়েছে। আগামী ১৬ থেকে ২০ আগস্ট পর্যন্ত ইউননান প্রদেশের রাজধানী খুনমিংয়ে এই মেলা আয়োজিত হবে।

এবারের মেলার মূল প্রতিপাদ্য হচ্ছে: ‘ঐক্যবদ্ধভাবে সমন্বয়সাধন ও উন্নয়ন বাস্তবায়ন’। এবারের মেলা হবে চলতি বছর চীন ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ একটি আর্থ-সামাজিক কার্যক্রম। সংশ্লিষ্ট একজন কর্মকর্তা গতকাল (মঙ্গলবার) সাংবাদিকদের জানান, এই মেলা চীনের সাথে দক্ষিণ এশিয়ার দেশগুলোর আর্থ-বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নত করবে।

চীনের উপ-বাণিজ্যমন্ত্রী লি ফেই সংশ্লিষ্ট প্রেস ব্রিফিংয়ে বলেন, চীন ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর আর্থ-বাণিজ্যিক সহযোগিতায় অনেক সাফল্য অর্জিত হয়েছে। ২০১৩ সালে যথন প্রথম চীন-দক্ষিণ এশিয়া মেলা আয়োজন করা হয়, তখন দু’পক্ষের মধ্যে বাণিজ্যের মোট পরিমাণ ছিল ১০০ বিলিয়ন ডলারের কম। অথচ, ২০২২ সালে চীন ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাণিজ্যের মোট পরিমাণ ২০০ বিলিয়ন ডলারে পৌঁছায়।

তিনি আরও বলেন, দক্ষিণ এশিয়ায় চীনের পুঁজি বিনিয়োগের মোট পরিমাণ প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরবিষয়ক প্রকল্প, পদ্মা সেতুসহ বাংলাদেশের ৩০টিরও বেশি সড়ক ও সেতু, নেপালের পোখারা বিমানবন্দরসহ একাধিক সহযোগিতামূলক প্রকল্প দক্ষিণ এশিয়ার দেশগুলোর উন্নয়নে অবদান রেখেছে ও রাখছে।

Share this story on

Messenger Pinterest LinkedIn