বাংলা

লিন ছুইপিং

CMGPublished: 2023-07-19 15:03:06
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

লিন ছুইপিং ১৯৬৭ সালের ১৫ মার্চ চীনের তাইওয়ান অঞ্চলের জাংহুয়া জেলায় জন্মগ্রহণ করেন। তিনি তাইওয়ানের একজন গায়িকা।

১৯৮৫ সালে লিন ছুইপিং তাইওয়ান চিনলিউলিউ রেকর্ড কোম্পানিতে যোগ দেন এবং কফি শো, মঞ্চ শো, গোল্ডসং শো এবং স্ট্যান্ডার্ড গাওয়া নাচসহ বিভিন্ন অ্যালবাম ও একটি হোক্কিয়েন অ্যালবাম প্রকাশ করেন। পরে ওই রেকর্ড কোম্পানি দেউলিয়া হয়ে যাওয়ায় তিনি তাইওয়ান শাংগে রেকর্ড ক্যাসেট কোং লিমিটেডে যোগ দেন। সেখান থেকে তাঁর বহু অ্যালবাম প্রকাশিত হয়।

জাংহুয়ায় বড় হওয়া লিন ছুইপিংয়ের যদিও ছোটবেলা থেকে গান গাওয়ার আগ্রহ ছিল, তবে তিনি কখনও ভাবেননি যে, একদিন তারকা শিল্পীতে পরিণত হবেন। কিন্তু ভাগ্য তার জন্য আগেই সাজানো ছিল। জীবনের ১৮তম বছর তাঁর জন্য একটি সন্ধিক্ষণ। স্কুল থেকে স্নাতক হবার পর একদিন তিনি তাঁর বড় বোনের সঙ্গে দেখা করতে যান। তাঁর গান গাওয়ার তীব্র আগ্রহ দেখে, বড় বোন তাঁকে বিভিন্ন জায়গায় গান গাওয়াতে নিয়ে যান। এক বছরের অব্যাহত চর্চার মাধ্যমে লিন ছুইপিংয়ের অনেক অগ্রগতি হয়। ব্যান্ডের শিক্ষক রেকর্ড কোম্পানির কাছে তাঁর ব্যাপারে সুপারিশ করে। নতুন শিল্পী হিসেবে লিন ছুইপিং খুবই ভাগ্যবান। রেকর্ড কোম্পানি যথাসাধ্য চেষ্টা চালিয়ে তাঁকে গড়ে তোলে। মাত্র তিন বছরের মধ্যে তাঁকে অনেক শো করার সুযোগ দেয়। পাশাপাশি তাঁর ১৫টি একক অ্যালবামও প্রকাশ করে।

একজন বিখ্যাত কণ্ঠশিল্পী হলেও ছুইপিং খুব নিরহংকারী। গান শিখা ও রেকর্ড ছাড়াও তিনি নিজের জন্য অনেক ক্লাসের ব্যবস্থা করেছেন, যেমন ম্যান্ডারিনের সঠিক উচ্চারণ, স্টাইলিং ও মেকআপ, ছন্দে নাচ ইত্যাদি। এছাড়া তিনি বই সংগ্রহ করতে পছন্দ করেন এবং নিজের গাওয়া প্রত্যেকটি গান পছন্দ করেন। তাহলে বন্ধুরা, এখন আমি লিন ছুইপিংয়ের আরেকটি গান শোনাতে চাই। গানের শিরোনাম ‘গভীর প্রেম কেন পূর্ব-পশ্চিমে বিভক্ত’। তাঁর ‘স্বপ্নদ্রষ্টা’ অ্যালবামের একটি গান এটি।

“তুমি বলেছিলে অসহায়ত্ব থেকে আলাদা হতে চাও। কিন্তু কেন আমাকে ব্যাখ্যা করবে না? জেনেও তোমার জন্য আমার সমুদ্রের মতো গভীর ভালোবাসা, কি করে সইবে বিদায়। আহ, অতীতের মাধুর্য অবিস্মরণীয়, তুমিই আমার জীবনের একমাত্র ভালোবাসা। যদি তুমি চলে যাওয়ার জন্য জোর করো, শুধু সত্যকে কবর দিয়ে এখন থেকে তোমার অস্তিত্বের কথা ভুলে যাবো। দোষটা হলো শুধু তোমাকে ভালোবাসা উচিত নয়”। খুব ক্লাসিক নস্টালজিক হিট গান এটি।

লিন ছুইপিংয়ের গাওয়া একটি তিক্ত প্রেমের গান আছে, যেটির শিরোনাম ‘যেও না’। গানটিতে হৃদয় ভারাক্রান্ত হয়, ভেঙ্গে যায়!

Share this story on

Messenger Pinterest LinkedIn