বাংলা

‘প্রজাপতি’

CMGPublished: 2023-07-19 11:56:01
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

বন্ধুরা, আজকের অনুষ্ঠানে আমি আপনাদেরকে চীনের জনপ্রিয় কণ্ঠশিল্পী লিউ রো ইং-এর সঙ্গে পরিচয় করিয়ে দেবো এবং তাঁর কণ্ঠে কয়েকটি সুন্দর গান শোনাবো।

লিউ রো ইং ১৯৭০ সালের পয়লা জুন চীনের তাইওয়ান প্রদেশের তাইপেই শহরে জন্মগ্রহণ করেন। তিনি হলেন তাইওয়ানের বিখ্যাত গায়িকা, অভিনেত্রী, পরিচালক, সুরকার ও গীতিকার। তিনি যুক্তরাষ্ট্রের কালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির সংগীত বিভাগ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

প্রাথমিক স্কুলের তৃতীয় শ্রেণী থেকে লিউ রো ইং পিয়ানো বাজানো শিখতে শুরু করেন। তার লেখাপড়া সবসময় সংগীতের সঙ্গে সম্পর্কিত ছিল। তিনি সংগীতবিষয়ক মাধ্যমিক স্কুল থেকে স্নাতক হওয়ার পর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির সংগীত বিভাগে ভর্তি হন। তিনি বিশেষ করে গান গাওয়া এবং পিয়ানো বাজানো শেখেন। তিনি বিশ্ববিদ্যালয়ে ক্লাসিকাল মিউজিক থেকে ডিগ্রি লাভ করেছেন।

বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাসের পর লিউ রো ইং জন্মস্থান তাইপেই শহরে ফিরে যান। ১৯৯০ সালে তিনি তাইওয়ানের বিখ্যাত গীতিকার ছেন শেং-এর সঙ্গে পরিচিত হন এবং তার সাহায্যে রক রেকর্ডস কোম্পানিতে যোগ দেন।

বন্ধুরা, এখন শুনুন লিউ রো ইং-এর কণ্ঠে ‘প্রজাপতি’ গানটি। গানের কথায় বলা হয়, মানুষের প্রথম দেখায় ভালোবাসার সাহস কেন হয়। মানুষের ভিড়ে এখানে থেকে আরেকটি দীর্ঘ যাত্রায় এগিয়ে যাচ্ছি। তোমাকে একটি প্রতিশ্রুতি দেই। যদি জীবন এই মুহূর্তে ধোঁয়া হয়। স্বপ্নে প্রজাপতি নাচে, আমি মুগ্ধ হয়ে তোমায় প্রাণের প্রতিশ্রুতি দিতেও পারি। আমি সাহসের সঙ্গে প্রথম দেখায় তোমায় ভালোবাসতে পারি, মানুষের ভিড়ের এই ধাপ, আরেকটি দীর্ঘযাত্রায় যাচ্ছি। আমি তোমায় একটি প্রতিশ্রুতি দেই।

প্রিয় বন্ধুরা, এখন শুনুন লিউ রো ইং-এর গান ‘বলা’। গানের কথাগুলো এমন: ভবিষ্যতকে কি উপেক্ষা করা যায়? বর্তমানের ওপর গুরুত্বারোপ করি। এই মুহূর্তে যদি তুমি আমাকে কোলে নিতে না-পারো, তাহলে ভবিষ্যতের কোনো অর্থ নেই। পথে অনেক চ্যালেঞ্জ আছে। ভবিষ্যতে, এসব ক্ষত, আমাদের আরো দৃঢ় করবে।

বন্ধুরা, এখন শুনুন লিউ রো ইং-এর গান ‘আলো’। গানের কথায় বলা হয়, তোমাকে জিজ্ঞেস করতে চাই, আমার নাম মনে আছে কি? সে বছরের সে গল্পগুলি, যেন অনেক দূরের কথা। তুমি শুধু অল্প সময় আমার জীবনে থাকে, তবে আমি সারা জীবন সেই অনুভূতির কথা মনে রাখি।

আচ্ছা, শুনুন গানটি।

শ্রোতাবন্ধুরা, আজকের অনুষ্ঠানে আপনাদেরকে চীনের জনপ্রিয় কণ্ঠশিল্পী লিউ রো ইং-এর সঙ্গে পরিচয় করিয়ে দিলাম এবং তাঁর কণ্ঠে কয়েকটি সুন্দর গান শোনালাম। আশা করি, গানগুলো আপনাদের ভালো লেগেছে। আজকের অনুষ্ঠান এখানেই শেষ হলো। সবাই ভালো থাকুন, সুন্দর থাকুন। পরের আসরে আবারও কথা হবে।

Share this story on

Messenger Pinterest LinkedIn