বাংলা

‘সে বোঝে না’

CMGPublished: 2023-07-13 14:10:36
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

বন্ধুরা, আজকের অনুষ্ঠানে আমি আপনাদেরকে চীনের জনপ্রিয় কণ্ঠশিল্পী চাং চিয়ে-এর সঙ্গে পরিচয় করিয়ে দেবো এবং তাঁর কণ্ঠে কয়েকটি সুন্দর গান শোনাবো।

চাং চিয়ে, ১৯৮২ সালের ২০ ডিসেম্বর চীনের সিছুয়ান প্রদেশের ছেংতু শহরে জন্মগ্রহণ করেন। তিনি সিছুয়ান নর্মাল ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি হলেন চীনের মূল ভূভাগের বিখ্যাত গায়ক এবং সংগীত স্টুডিও ‘সিংসিংউনহুয়া’-এর প্রতিষ্ঠাতা।

২০০১ সালে চাং চিয়ে চীনের সিছুয়ান নর্মাল ইউনিভার্সিটির পর্যটন ও শিল্প ডিজাইন বিভাগে ভর্তি হন। বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সময় চাং চিয়ে বেশ কয়েকবার ‘শ্রেষ্ঠ ছাত্র’ হিসেবে পুরস্কার পান। তিনি বিশ্ববিদ্যালয়ে পর্যটন বিষয়ে লেখাপড়া করলেও, সংগীতের বিষয়ে ছিলেন খুবই অনুরাগী। সাপ্তাহিক ছুটি বা সরকারি ছুটিতে তিনি সিছুয়ান প্রদেশের ছেংতু শহরের একটি পানশালায় গান গাইতেন। এভাবে কিছু টাকা-পয়সাও আয় হতো, অন্যদিকে গানচর্চাও হতো।

বন্ধুরা, এখন শুনুন চাং চিয়ে-এর গান ‘আগামীকালের পরে’। গানের কথাগুলো এমন: তারা নেই রাতে, আর কি কথা বলা যায়। এত বেশি প্রতিশ্রুতি, অদৃশ্য হয়ে যায়। আর কিছুই চাই না, স্মৃতি আমাদের আটকে রাখে। চুমু দেওয়ার সময়, সব কিছু যেন অতীতে ফিরে যায়। চোখ বন্ধ করে তোমার হাসিমুখ মনে পড়ে। এই মিনিটের মনোমুগ্ধকর অনুভূতি ছেড়ে দিতে না চাই। একজনকে ভালোবাসা, কি আগামীকালের কথা ভাবা যায় না? তোমার হাত ধরে বিশ্বের শেষ প্রান্তে যেতে চাই।

প্রিয় বন্ধুরা, এখন শুনুন চাং চিয়ে-এর গান ‘সে বোঝে না’। গানের কথায় বলা হয়, সে শুধুই তোমাকে পেছনে রাখে। প্রেমের কথা উল্লেখ করে নি। সে মিথ্যাকে এত সুন্দরভাবে বলে। অনেকবার তোমাকে প্রতারণা করে। তুমি আর তার জন্য মন খারাপ করো না। সে তোমার হৃদয় বুঝে না, সে প্রেমকে বোঝে না, সে পারস্পরিক ভালোবাসার কথা বোঝে না, শুধুই দুঃখিত বলতে পারে। সে বুঝতে পারে না, কেন তোমার হৃদয় কাঁদে, সে শুধুই তোমার স্মৃতি রাখে। তা ন্যায়সংগত নয়। সে তোমার হৃদয় বোঝে না।

প্রিয় বন্ধুরা, এখন শুনুন চাং চিয়ে-এর গান ‘শোনা’। গানের কথায় বলা হয়, কে প্রেমকে দেয়ালে নির্মাণ করে। দুই পাশের ফুল ফুটলেও মন স্থির নয়। দুই দুনিয়া একই চাঁদে দেখে। শোনো, শ্বাসের মধ্যে দুঃখ, শোনো, হৃদস্পন্দনের কণ্ঠ। শোনো, তোমার চোখের আলো, শোনো, প্রেমের কথা অনেক উষ্ণ হয়।

আচ্ছা, শুনুন গানটি।

শ্রোতাবন্ধুরা, আজকের অনুষ্ঠানে আপনাদেরকে চীনের জনপ্রিয় কণ্ঠশিল্পী চাং চিয়ে’র সঙ্গে পরিচয় করিয়ে দিলাম এবং তাঁর কণ্ঠে কয়েকটি সুন্দর গান শোনালাম। আশা করি, গানগুলো আপনাদের ভালো লেগেছে। আজকের অনুষ্ঠান এখানেই শেষ হলো। সবাই ভালো থাকুন, সুন্দর থাকুন। পরের আসরে আবারও কথা হবে।

Share this story on

Messenger Pinterest LinkedIn