বাংলা

‘তোমার নাম কি?’

CMGPublished: 2023-03-21 15:37:52
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

বন্ধুরা, আজকের অনুষ্ঠানে আমি আপনাদেরকে চীনের জনপ্রিয় কণ্ঠশিল্পী ছেন সু হুয়া’র সঙ্গে পরিচয় করিয়ে দেবো এবং তাঁর কণ্ঠে কয়েকটি সুন্দর গান শোনাবো।

ছেন সু হুয়া, ১৯৫৮ সালের ১৪ মে চীনের তাইওয়ান প্রদেশে জন্মগ্রহণ করেন। তিনি হলেন তাইওয়ানের পপ সংগীত মহলের একজন নারী কণ্ঠশিল্পী। ১৯৭৩ সালে তাঁর প্রথম অ্যালবাম ‘ভালোবাসার সূর্য’ প্রকাশিত হয়, এর মাধ্যমে তিনি সংগীত-মহলে যোগ দেন।

১৯৮৯ সালে ছেন সু হুয়া রক রেকর্ডসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে কোম্পানির একজন শিল্পী হন। সেই বছর তাঁর অ্যালবাম ‘তোমাকে বলি, তোমায় শুনি’ তাইওয়ানে দশ লাখ কপি বিক্রি হয়েছিল। এই অ্যালবামের অন্যতম একটি গান ‘স্বপ্ন থেকে জেগে ওঠার মুহূর্ত’ জনপ্রিয় হয় এবং তিনিও বিখ্যাত হন।

বন্ধুরা, এখন শুনুন ছেন সু হুয়া’র প্রতিনিধিত্ব করা গান ‘স্বপ্ন থেকে জেগে ওঠার মুহূর্ত’। গানের কথায় বলা হয়, তুমি বলো, তুমি ভুল মানুষকে ভালোবেসেছো। তোমার হৃদয়ে অনেক বেশি ক্ষতচিহ্ন। তুমি বলো, তুমি ভুল করেছো, মনে অনেক অনুতাপ। তুমি বলো, তুমি জীবনে কঠিনতার স্বাদ পেয়েছো, বিশ্বাস করার কোনো মানুষ পাও নি। তুমি বলো, তুমি এত মর্মাহত হও যে, জীবনকে সন্দেহ করো। যদি আগে জানতে, প্রেমে মর্মাহত হতে, তাহলে কেন পুরো হৃদয় এত বিষণ্ণ। মর্মাহত হও, প্রত্যেক স্বপ্ন থেকে জেগে ওঠার মুহূর্ত। কিছু বিষয় তুমি জিজ্ঞেস করো না, কোনো মানুষ, তুমি আর অপেক্ষা করো না।

আচ্ছা, শুনুন এই গানটি।

প্রিয় শ্রোতাবন্ধুরা, এবারে শুনুন ছেন সু হুয়া’র কণ্ঠে ‘তোমার নাম কি?’। গানের কথাগুলো এমন: কিভাবে তোমাকে ডাকবো, নাম না-জানা তুমি। কোন সুখের জায়গায় আমি অপেক্ষা করবো? রাতে কুয়াশার সেতুর কাছে, রাত গভীর হয়, মানুষ শান্ত থাকে। রাস্তার বাতি ঘুমায় না। সেটাই আমার গোটা দুনিয়া, তাকে ছাড়া আমি কিছুই চাই না। কে আমাকে জানবে, তার নাম কি। আমি কি কোনো সুখের জায়গায় অপেক্ষা করতে পারবো?। রাত গভীর হয়েছে, মানুষ শান্ত থাকে, সেটাই আমার গোটা দুনিয়া।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn