বাংলা

আলু আজুও

CMGPublished: 2023-03-21 10:56:49
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

আলু আজুও হলেন ই জাতির মানুষ। তিনি কুইচৌ প্রদেশের বিচিয়ে শহরে জন্মগ্রহণ করেন। তিনি চীনের মূল-ভূভাগের একজন কণ্ঠশিল্পী। তিনি পিএলএ জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয়ের সামরিক সংস্কৃতি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি হচ্ছেন চীনা ভাষার পপসঙ্গীত মহলের শক্তিশালী নারী কণ্ঠশিল্পী। জাতীয় পর্যায়ের পেশাদার সংগীত প্রতিযোগিতার ডাবল গোল্ড মেডেল বিজয়ী।

আলু আজুও উমেং পাহাড়ের গভীরে জন্মগ্রহণ করেন। তাঁর মা একজন গণিত শিক্ষক। ১৯৯৯ সালের গ্রীষ্মকালে তিনি “চীনের পশ্চিমাঞ্চল সংখ্যালঘু জাতি সঙ্গীত প্রতিযোগিতায়” তৃতীয় স্থান লাভ করেন। ২০০০ সালের গ্রীষ্মকালে তিনি নাননিংয়ে “আন্তর্জাতিক লোক সঙ্গীত উৎসবে” সেরা গায়ক পুরস্কার জিতেন। তিনি ই জাতির পোশাক পরে পপ-গানে প্রথম স্থানের ভালো ফলাফল দিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেন। বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সময় তিনি পর পর সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রথম নতুন শিল্প ও শিল্প-কর্ম প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান এবং জাতীয় সপ্তম কণ্ঠ সঙ্গীত প্রতিযোগিতায় জনপ্রিয় গান গাওয়ার স্টাইলের দ্বিতীয় স্থান লাভ করেন।

বন্ধুরা, কিছুক্ষণ আগে আপনারা যে “হৃদয়ে প্রণয়ী” গানটি শুনেছেন, তা আলু আজুও’র ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর প্রকাশিত একটি গান। গানটি আসলে তাঁর “সুন্দর চীন” নামক অ্যালবাম থেকে নেয়া। অ্যালবামের শিরোনাম গান “সুন্দর চীন” হলো “চীনা স্বপ্ন” শীর্ষক গান। গানটিতে চীনা মাটির ছবির মতো সুন্দর দৃশ্য বর্ণনা করা হয়। পাশাপাশি, চীনা মানুষদের প্রত্যাশার আনন্দ প্রকাশিত হবার সঙ্গে সঙ্গে ভবিষ্যতে চীনের সাহসিকতার সাথে এগিয়ে যাওয়া প্রদর্শিত হয়।

“গেসার” হলো আলু আজুও’র গাওয়া একটি গান। এটিও তাঁর “সুন্দর চীন” নামক অ্যালবামে অন্তর্ভুক্ত হয়। গানটি হলো সুরকার জাং ছিয়ানই আলু আজুও’র জন্য বিশেষ করে সৃষ্টি একটি গান। গানটি সৃষ্টি করার সময় জাং ছিয়ানই তিনটি সংস্করণ করেছেন। বারবার বিবেচনার পর চূড়ান্তে প্রকাশিত সংস্করণ নির্ধারিত করেছেন। গীতিকার দোং ইয়ুফাংও সাতবারের মতো লিরিক্স পরিবর্তন করে চূড়ান্ত সংস্করণ নিশ্চিত করেছেন। আলু আজুও হৃদয়ে বীরের ভাবমূর্তি ধারণ করে গভীর স্পর্শানুভূতি পেয়ে খুব দ্রুততার সাথে গানটি রেকর্ডিং করেছেন।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn