বাংলা

সহজ চীনা ভাষা---গম কাটা দেখা

CMGPublished: 2023-07-11 10:43:44
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

বন্ধুরা,আজআমরানতুনএকটিপাঠশেখাবো।এরশিরোনাম‘গমকাটাদেখা’,এরচীনাভাষাহল‘观刈麦’।বন্ধুরা,এখনএইপাঠেরঅর্থজানিয়েদিচ্ছি।এইপাঠহলপ্রাচীনকালেচীনেরবিখ্যাতকবিপাইচুইরচিতএকটিকবিতা,তাকে‘কবিতাররাজা’বলাহতো।পাইচুই’রকবিতারবিষয়বস্তুছিলবৈচিত্র্যময়।কৃষি,রাজনীতি,বাণিজ্য,সংস্কৃতিইত্যাদিনানাবিষয়েতারকবিতাদেশওসমাজেরবিভিন্নদিকতুলেধরেছে।আরতারকবিতারভাষাবেশসহজওজীবন-ঘনিষ্ঠ।এজন্যতারকবিতাসাধারণমানুষেরমধ্যেঅনেকজনপ্রিয়তাপেয়েছে।তিনিকয়েকজনকবিকেনিয়েকবিতাসংস্কারআন্দোলনচালুকরেন,যাপরবর্তীতেচীনাকবিতাউন্নয়নেসুদূরপ্রসারীপ্রভাবফেলে।

আজকের পাঠ হল, পাই চু ই’র গ্রামাঞ্চলে পরিদর্শনের সময় লেখা একটি কবিতা। তিনি দেখেছেন কৃষকরা সারা বছর ব্যস্ত থাকে, বিশেষ করে মে মাসে। গম সংগ্রহ করা ও ধান চাষ করার জন্য ছোট থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত সব মানুষ জমিতে কৃষিকাজ করে। পরিশ্রমের সঙ্গে কাজ করলেও তাদের অনেক আয়কর দিতে হয়; যা তাদের দরিদ্র ও কষ্টকর জীবন কাটাতে বাধ্য হয়। এটা দেখে তিনি ভাবেন, তাদের তুলনায় তিনি নিজে বেশি কাজ করেন না, তবে এত বেশি আয় করেন যে বছর শেষে অনেক খাদ্যশস্য বাকি থেকে যায়। এজন্য তিনি লজ্জিত বোধ করেন। কবি কৃষকদের ব্যস্ত চাষের দৃশ্য লেখার মাধ্যমে সরকারের কঠোর করনীতির সমালোচনা করেন এবং কৃষকদের প্রতি গভীর সহানুভূতি জানান।

বন্ধুরা, এই পাঠের প্রধান শব্দগুলো হলো:

小麦 xiǎo mài গম收割小麦 shōu gē xiǎo mài গমকাটা种小麦 zhòng xiǎo mài গমচাষকরা麦田 mài tián গমেরজমি

农事 nóng shìকৃষিকাজ农忙nóng máng কৃষিকাজেরব্যস্তমৌসুম农闲 nóng xián কৃষিকাজেরঅবসরমৌসুম五月正是农忙时节wǔ yuè zhèng shì nóng máng shí jiéমেমাসঠিকইকৃষিকাজেরব্যস্তমৌসুম

辛苦 xīn kǔকঠোর/কষ্টকর辛苦地工作 xīn kǔde gōng zuòকঠোরভাবেকাজকরা他的工作很辛苦 tā de gōng zuò hěn xīn kǔতারকাজখুবকষ্টকর他过得很辛苦tā guò dé hěn xīn kǔসেকঠোরজীবনকাটায়您辛苦了! nín xīn kǔ le আপনিকঠোরপরিশ্রমকরেছেন!

惭愧 cán kuìলজ্জিত他感到十分惭愧 tā shí fēn cán kuìসেখুবলজ্জিতবোধকরে听到他的赞扬我很惭愧 tīng dào tā de zàn yang wǒ hěn cán kuìতারপ্রশংসাশুনেআমিলজ্জিত

Share this story on

Messenger Pinterest LinkedIn