বাংলা

সহজ চীনা ভাষা: অন্ধভাবে অন্যদেরকে অনুকরণ করে

CMGPublished: 2023-06-13 10:00:06
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

বন্ধুরা,আজকেরঅনুষ্ঠানেযেছেংইয়ুআমরাশিখাবোতাহল‘东施效颦’,এরঅর্থ‘অন্ধভাবেঅন্যকেঅনুকরণকরেনিজেকেবোকাবানানো।’এইছেংইয়ুচীনেরবিখ্যাতপ্রাচীনবই‘চুয়াংয্যি’থেকেএসেছে।এইবইটিতাওধর্মেরপ্রতিনিধিচুয়াংয্যিওতারশিক্ষার্থীরসঙ্গেরচিতহয়।এতেদর্শন,শিল্প,রাজনীতি,সমাজ,মহাশূন্যসহবিভিন্নখাতেরবিষয়রয়েছে।যাচীনেরদর্শনওসাহিত্যউন্নয়নেসুগভীরপ্রভাবফেলেছে।

আজের ছেং ইয়ু চাং য্যি এই বইয়ের একটি ছোট গল্প থেকে এসেছে। এই গল্পে বলা হয়, প্রাচীনকালে ইউয়ে রাজ্যে একজন সুন্দরী মেয়ে ছিল; তার পারিবারিক পদবি হল ‘শি’। নদীর পশ্চিম পাশে বাস করত বলে মানুষ তাকে ‘সি শি’ বলে, অর্থাত ‘পশ্চিমের শি’। নদীর পূর্ব পাশে আরেকজন ‘শি’ নামের মেয়ে ছিল, মানুষ তাকে বলে ‘তোং শি’ বা ‘পূর্বের শি’। সি শি’র সৌন্দর্য দেশব্যাপী বিখ্যাত। সে কেমন সুন্দর ছিল? কথিত আছে, সে প্রায়শই নদীর তীরে জামাকাপড় কাচত। নদীর মাছ তার সৌন্দর্য দেখে লজ্জায় নদীর নীচে ডুবে যেত। অন্যদিকে, তোং শি সি শি’র নামের কাছাকাছি হলেও সে খুব কুৎসিত। সুন্দর হতে চাওয়ার জন্য সে সবসময় সি শি’র পোশাক ও আচরণ অনুকরণ করত। তবে, সামান্যই ফল পেত। সি শি’র শরীর ভালো ছিল না। একদিন, বুকে ব্যথার কারণে সি শি বুকে হাত চাপা দেয় এবং ভ্রুকুটি করে! কিন্তু খুবই সুন্দর হওয়ায় এই ভঙ্গিতে সি শি’র সৌন্দর্য মোটেও কমে না। মানুষ মনে করে, সি শি-কে আরো সুন্দর ও কমনীয় দেখাচ্ছে! এটা দেখে তোং শিও সি শি’র মত ভ্রুকুটি করে এবং হাত বুকে রাখে। তবে তোং শি’র আচরণ ও ভঙ্গি একদম সুন্দর হয় না! মানুষ তাকে দেখেই দূরে পালিয়ে যায়!

এইগল্পথেকেএসেছেছেংইয়ু‘东施效颦’,এতে‘东施’হলমেয়েরনাম,আর‘效颦’মানে‘অন্ধভাবেঅনুকরণকরা’।পরেমানুষজনএইশব্দদিয়ে‘অন্ধভাবেঅন্যদেরকেঅনুকরণকরেনিজেকেবোকাবানানোর’অর্থপ্রকাশকরে।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn