বাংলা

চীনা চলচ্চিত্রের বৈশ্বিক প্রসারে গুরুত্বারোপ করলেন বক্তারা

CMGPublished: 2023-04-24 22:47:57
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

চীনের বিখ্যাত অভিনেত্রী লি বিং বিং

এপ্রিল ২৪: গতকাল (রোববার) ত্রয়োদশ বেইজিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেব ‘ফিল্ম পাওয়ার ফোরাম অন ইন্ডাস্ট্রি ফোরাম – প্রোজেক্টিং ইউয়াস স্টোরিস অ্যাক্রস সিস’অনুষ্ঠিত হয়েছে।

বেইজিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সাংগঠনিক কমিটি এবং চায়না ফিল্ম আর্কাইভসের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় এ ফোরাম। কীভাবে ভালোভাবে চীনা চলচ্চিত্রের গল্প বলা যায় তার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয় এতে। দেশি-বিদেশি চলচ্চিত্র সংগঠনের দায়িত্বশীল কর্মকর্তা,সুপরিচিত চলচ্চিত্র নির্মাতা, শিল্প বিশেষজ্ঞ এবং পণ্ডিতরা চীনা চলচ্চিত্রের আন্তর্জাতিক অভিব্যক্তি,আন্তর্জাতিক সম্প্রচারের পদ্ধতি এবং চীনা চলচ্চিত্রের আন্তর্জাতিক প্রচার শক্তি ও প্রভাবকে জোরালো করা নিয়ে আলোচনা করেছেন।

এ ফোরামে টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সাবেক চেয়ারম্যান হিরোয়াসু আন্দো, বিখ্যাত জার্মান পরিচালক ফ্রোরিয়ান হেনকেল ভোন ডোনেরস্মার্ক,চীনের বিখ্যাত অভিনেত্রী লি বিং বিং এবং পরিচালক লু ছুয়েনসহ বেশ কয়েকজন অতিথির আমন্ত্রণ জানানো হয়েছে। তারা নিজ নিজ অভিজ্ঞতার ভিত্তিতে অভিনয়, নির্মাণ, প্রযোজনা এবং চলচ্চিত্র উৎসবের নানা দিক নিয়ে গভীর আলোচনা করেছেন, যাতে সভ্যতার আদান-প্রদান গভীরতর করা এবং চীনা সংস্কৃতিকে বিশ্বের কাছে আরও ভালোভাবে তুলে ধরা যায়।

চলতি বছরের শুরুতে চীনা চলচ্চিত্রগুলো একটি ভাল সূচনা করেছে। শুধুমাত্র মূল ভূখণ্ডে অনেক উচ্চ-মানের চলচ্চিত্র ভাল ফলাফল অর্জন করেছে- তা নয়, বরং ‘দ্য ওয়ান্ডারিং আর্থ -২’ এবং ‘ফুল রিভার রেড’সহ বেশ কয়েকটি চলচ্চিত্র বিদেশে ভালো ব্যবসা করার সঙ্গে সঙ্গে দর্শকদের প্রশংসাও অর্জন করেছে।

যখন আন্তর্জাতিক বাস্তুশাস্ত্র, মিডিয়া কাঠামো এবং যোগাযোগ পদ্ধতি গভীর পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, তখন চলচ্চিত্র আন্তর্জাতিক সাংস্কৃতিক বিনিময়ের একটি গুরুত্বপূর্ণ বাহক হয়ে উঠেছে। তাই কীভাবে ভালোভাবে চলচ্চিত্রের গল্পগুলো বলা যায়- তা জরুরি হয়ে উঠেছে। চীনা চলচ্চিত্র নির্মাতাদের জন্য শৈল্পিক অভিব্যক্তি এবং সাংস্কৃতিক যোগাযোগের ক্ষেত্রে আরও আন্তর্জাতিক উপায় খুঁজে বের করা প্রয়োজন। তা ছাড়া,আরো ভালো এবং বিশ্বব্যাপী এক প্লাটফর্ম বা প্রচারের নেটওয়ার্ক সৃষ্টি করা চীনা মুভি’র বেরিয়ে যাওয়ার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণও।

লিলি/এনাম/রুবি

Share this story on

Messenger Pinterest LinkedIn