বাংলা

নাইরোবিতে ‘আফ্রিকার অংশীদার’ শীর্ষক মিডিয়া সহযোগিতা ফোরাম

CMGPublished: 2023-08-15 15:28:24
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

আগস্ট ১৫: গতকাল (সোমবার) চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) ও আফ্রিকান ব্রডকাস্টিং ইউনিয়ন (এইউবি)-র যৌথ উদ্যোগে কেনিয়ার রাজধানী নাইরোবিতে অনুষ্ঠিত হয় ‘আফ্রিকার অংশীদার’ শীর্ষক মিডিয়া সহযোগিতা ফোরাম। এর মূল প্রতিপাদ্য ছিল: ‘সভ্যতার বিনিময় এবং হাতে হাত রেখে অভিন্ন ভবিষ্যতের লক্ষ্যে’। চীনের সম্প্রচার উপমন্ত্রী এবং সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী হু হ্য পিং ফোরামে উপস্থিত ছিলেন।

চীনের সম্প্রচার উপমন্ত্রী ও সিএমজির মহাপরিচালক শেন হাই সিয়োং ভিডিও লিঙ্কের মাধ্যমে ফোরামে ভাষণ দেন। আফ্রিকান ব্রডকাস্টিং ইউনিয়নের সিইও গ্রেগর জাকা, কেনিয়ায় চীনা রাষ্ট্রদূত চৌ পিং চিয়াং, এবং কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়াসহ ২৭টি আফ্রিকান দেশের শতাধিক মিডিয়া-কর্মকর্তা, বিশেষজ্ঞ ও পণ্ডিত এবং চীন ও আফ্রিকার বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অনলাইন ও অফলাইনে এ ফোরামে অংশ নেন।

ফোরামে হু হ্য পিং বলেন, ২০১৩ সালের মার্চ মাসে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং আফ্রিকা সফরের সময় প্রথমবারের মতো ‘চীন-আফ্রিকা অভিন্ন কল্যাণের সমাজ’ টার্মটি ব্যবহার করেন। এর পর থেকে গত দশ বছরে চীন ও আফ্রিকা পারস্পরিক আন্তরিকতা ও বন্ধুত্ব, সমতা ও কল্যাণ, এবং সহযোগিতার ভিত্তিতে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের ধারা বজায় রেখে চলেছে। নতুন যুগে চীন ও আফ্রিকার লক্ষ্য আরও পরিষ্কার এবং পথ আরও নিশ্চিত হয়েছে। চলতি বছরের মার্চ মাসে ‘বিশ্ব উন্নয়ন উদ্যোগ’ ও ‘বিশ্ব নিরাপত্তা উদ্যোগ’-এর পর সি চিন পিং প্রথমবারের মতো ‘বিশ্ব সভ্যতা উদ্যোগ’ উত্থাপন করেন। এ উদ্যোগে বিশ্ব সভ্যতার বৈচিত্র্যকে সম্মান করা, মানবজাতির অভিন্ন মূল্যবোধ ছড়িয়ে দেওয়া, এবং বিভিন্ন সভ্যতা সংরক্ষণের ওপর গুরুত্বারোপ করা হয়। তিনি আন্তর্জাতিক সাংস্কৃতিক আদান-প্রদান ও সহযোগিতা জোরদার এবং বিশ্ব সভ্যতা সংলাপ ও সহযোগিতার নেটওয়ার্ক গঠনের ওপরও জোর দেন।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn