বাংলা

রাশিয়ার গণমাধ্যমে সি চিন পিংয়ের প্রবন্ধ প্রকাশিত

CMGPublished: 2023-03-20 10:42:50
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

মার্চ ২০: আজ (সোমবার) রাষ্ট্রীয় সফরে মস্কো গমন উপলক্ষে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ‘রাশিয়ান নিউসপেইপার’ পত্রিকায় একটি প্রবন্ধ প্রকাশ করেছেন।

আমি এখন আপনাদেরকে ‘দৃঢ় অগ্রসর, চীন-রাশিয়া বন্ধুত্বপূর্ণ সহযোগিতা ও অভিন্ন উন্নয়নের একটি নতুন অধ্যায়ের উদ্বোধন’ শিরোনামের এই প্রবন্ধটি পড়ে শোনাব।

প্রেসিডেন্ট পুতিনের আমন্ত্রণে আমি শীঘ্রই রাশিয়ান ফেডারেশনে রাষ্ট্রীয় সফরে যাব। দশ বছর আগে আমি চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর রাশিয়াকে আমার প্রথম বিদেশ সফরের দেশ হিসেবে বেছে নিয়েছিলাম। গত ১০ বছরে আমি 8 বার রাশিয়া সফর করেছি। প্রতিবারই আমি এখানে প্রচুর উত্সাহ নিয়ে এসেছি এবং একটি পুরস্কৃত অভিজ্ঞতা নিয়ে ফিরে গিয়েছি। প্রেসিডেন্ট পুতিনের সাথে আমি চীন-রাশিয়া সম্পর্কের একটি নতুন অধ্যায়ের সূচনা করেছি।

চীন এবং রাশিয়া একে অপরের বৃহত্তম প্রতিবেশী দেশ এবং সার্বিক কৌশলগত সহযোগিতামূলক অংশীদার। আমরা উভয়ই বিশ্বের প্রধান দেশ এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। উভয় দেশই একটি স্বাধীন ও স্বতন্ত্র পররাষ্ট্র নীতি অনুসরণ করে এবং উভয়ই চীন-রাশিয়া সম্পর্ককে কূটনৈতিক অগ্রাধিকার দিয়ে থাকে।

গত ১০ বছরে বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের সহযোগিতার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে এবং নতুন যুগে প্রবেশ করেছে। চীন ও রাশিয়া বিভিন্ন ক্ষেত্রে উচ্চস্তরের আদান-প্রদান ও সহযোগিতার সম্পূর্ণ ব্যবস্থা গঠন করেছে, যা দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের জন্য একটি গুরুত্বপূর্ণ ব্যবস্থাগত নিশ্চয়তা প্রদান করেছে।

বছরের পর বছর ধরে আমি প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ কাজের যোগাযোগ বজায় রেখেছি। আমরা দ্বিপাক্ষিক এবং আন্তর্জাতিক অনুষ্ঠানে ৪০ বার বৈঠক করেছি। দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য নানা পরিকল্পনা তৈরি করেছি। অভিন্ন স্বার্থ-সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয় নিয়ে সময় মত যোগাযোগ করেছি এবং সম্পর্কের টেকসই, সুষ্ঠু এবং স্থিতিশীল বিকাশে দৃঢ়ভাবে নেতৃত্ব দিয়েছি।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn