বাংলা

প্রযুক্তির মাধ্যমে প্রাচীন ঐতিহ্য রক্ষা করছে চীন

CMGPublished: 2023-03-21 16:23:59
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

ডিজিটাল প্রযুক্তি কানসু প্রদেশের তুনহুয়াং মোকাও গ্রোটো রক্ষা করতে সাহায্য করছে। তুনহুয়াং একাডেমি এবং টেনসেন্ট, চীনা প্রযুক্তি জায়ান্ট। তারা যৌথভাবে তুনহুয়াং সাংস্কৃতিক বিস্ময়ের জন্য একটি অনন্য ডিজিটাল পোর্টাল চালু করেছে।

চীনের প্রত্যন্ত উত্তর-পশ্চিমে, মরুভূমি, বালির টিলা ও পাহাড় দিয়ে ঘেরাও করা একটি এলাকায়, বিশ্বের বৃহত্তম সাংস্কৃতিক আবিষ্কারগুলির মধ্যে একটি। যা সম্মিলিতভাবে তুনহুয়াং গুহা নামে পরিচিত।

২০২২ সালের ডিসেম্বরে, একটি অনন্য তুনহুয়াং সংস্কৃতি শেয়ারিং প্ল্যাটফর্ম চালু করা হয়।

কানসু প্রদেশের ছয়টি গুহায় ৬৫০০টিরও বেশি হাই-ডেফিনিশন ডিজিটাল আর্কাইভ, যার মধ্যে ম্যুরাল, পাণ্ডুলিপি ও পার্চমেন্ট রয়েছে। যা এখন বিশ্বের যে কোনও জায়গা থেকে এবং যে কোনও সময় প্রথমবারের মতো ডাউনলোড করা যেতে পারে।

তুনহুয়াং একাডেমির ডিন সু বোমিন বলেছেন,

‘আজ প্রদর্শিত ডিজিটাল উপকরণগুলি তুনহুয়াং একাডেমির যাদুঘরের সাংস্কৃতিক সম্পদ এবং প্রযুক্তির সমন্বয়ের একটি গুরুত্বপূর্ণ অন্বেষণ। এটি ২১টি ক্রস শ্রেণীবদ্ধ ম্যুরাল দেখায়, যা অনলাইন ব্যবহারকারীরা ব্যবহার করতে পারে। যথার্থতাও নিশ্চিত, কারণ সব আপলোড করা নথি তুনহুয়াং একাডেমি তদন্ত ও যাচাই করছে। এই সম্পদটি এই গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক সত্তা এবং জনসাধারণের মধ্যে মিথস্ক্রিয়া বৃদ্ধি করে। যা যাদুঘর ডিজিটাল সম্পদের স্থায়িত্ব গুরুত্বপূর্ণ করে তোলে।’

চীনে, তুনহুয়াং একাডেমিকে ডিজিটাল সাংস্কৃতিক সম্পদের পথপ্রদর্শক হিসাবে গণ্য করা হয়। ২০১৬ সালে, তুনহুয়াং একাডেমি একাডেমিক গবেষণায় সহায়তা করার জন্য তুনহুয়াং ডিজিটাল রিসোর্সেস লাইব্রেরি চালু করেছে। ২০২০ সালে, তুনহুয়াং একাডেমি এবং টেনসেন্ট মোকাও গ্রটোস ক্লাউড মিউজিয়ামের অনলাইন মিনি প্রকল্প চালু করেছে, যা ৬০ মিলিয়ন ভিজিট এবং ২০০ মিলিয়ন ইন্টারঅ্যাকশন হয়েছে।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn