বাংলা

“চৌ ই”: চীনা সভ্যতার স্ব-উন্নতি ও পুণ্যের আধ্যাত্মিক উত্স

CMGPublished: 2023-02-24 10:50:59
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

"চৌ ই" (Book of Changes) দুটি অংশ নিয়ে গঠিত: "ই চিং" এবং "ই চুয়ান"। "চৌ ই" চীনা জাতির স্ব-উন্নতি এবং সামাজিক আধ্যাত্মিক সাধনার স্বতন্ত্র গুণকে তুলে ধরে। "চৌ ই" বিশ্বকে উপলব্ধি করতে ও নিয়ম অনুসরণে চীনা জনগণের আদর্শগত অবস্থানকে তুলে ধরে। এ বইটি অনুমানমূলক দার্শনিক দৃষ্টিকোণ থেকে, পূর্বপুরুষদের প্রকৃতি, সমাজ ও মানবতার সামগ্রিকতার অনুসন্ধানকে প্রকাশ করে। এটি চীনা ঐতিহ্যগত সংস্কৃতির আদর্শকে প্রকাশ করে।

"চীনের ইতিহাসে তিন জন গুরুদেব ছিলেন এবং চৌ ই বইটি তিন প্রজন্মের গুরুর হাতে রচিত।" কিংবদন্তি অনুসারে, "চৌ ই" বইটি তিন জন ঋষি বা মহান গুরুর মাধ্যমে তিনটি যুগে বিস্তৃত হয়েছে। প্রায় ৭৫০০ বছর আগে, ফু শি তার নিজস্ব গোষ্ঠীর সাথে আকাশ ও প্রকৃতির প্রক্রিয়া পর্যবেক্ষণ করেন, "স্বর্গকে সম্মান করা ও মানুষকে ভালবাসার" নীতি প্রচার করেন, এবং "চৌ ই"-এ কিছু প্রাচীন প্রতীক ব্যবহার করেন। প্রায় ৩ হাজার বছর আগে, চৌ-এর রাজা ওয়েন ফু শি’র রেখে যাওয়া স্বর্গ ও পৃথিবীর পথ নির্ণয়ের জন্য নিজেকে নিবেদিত করেছিলেন, এতে বিশ্ব পরিস্থিতির নিজস্ব বিশ্লেষণ যোগ করেছিলেন, এবং "চৌ ই" সম্পূর্ণ করেছিলেন। প্রায় ২৫০০ বছর আগে, কনফুসিয়াস সামাজিক নৈতিকতার দর্শন ব্যাখ্যা করেন এবং "চৌ ই"-এর আদর্শিক ব্যবস্থার দার্শনিক রূপান্তর ঘটান। তিনি এ বইয়ের কেন্দ্রীয় বিষয় মানুষ ও প্রকৃতির মধ্যে সম্পর্ক থেকে মানুষ ও মানুষ এবং তাদের আত্মার মধ্যে সম্পর্কের দিকে নজর দেন।

পশ্চিমা পণ্ডিতরা বিশ্বাস করেন যে "চৌ ই" হল ক্লাসিকগুলির মধ্যে একটি, যা মধ্যযুগীয় দর্শনকে সেরাভাবে উপস্থাপন করেছে এবং এটি একটি গুরুত্বপূর্ণ ক্লাসিক, যা বিশ্বের প্রাচীন সভ্যতার প্রতিনিধিত্ব করে।

“天行健,君子以自强不息;地势坤,君子以厚德载物。”এইবাক্যটিআধুনিককালেসর্বাধিকউদ্ধৃতবাক্য,এবংএটি“চৌই”-এরসর্বোত্তমঅংশেরপ্রতিনিধিত্বকরে।এরঅর্থ,আকাশ,যাঅব্যাহতভাবেপরিচালিতহচ্ছে,একটিজোরালোওপ্রতিশ্রুতিশীলআত্মারপ্রতিনিধিত্বকরে;পৃথিবী,যাসমস্তকিছুবহনকরে,পুণ্যেরদৃঢ়তারপ্রতিনিধিত্বকরে।একজনমানুষহতেহলেআকাশেরমতোহতেহবে,আত্ম-উন্নতিরজন্যসংগ্রামকরতেহবে,উন্নতিরজন্যপ্রচেষ্টাচালাতেহবে,শক্তিশালীহওয়ারজন্যপ্রচেষ্টাকরতেহবেএবংকখনওথামাযাবেনা;পৃথিবীরমতোএকজনমানুষহতেহবে,কোমলওসহনশীলহতেহবে,গুণগুলোকেঘনীভূতকরতেহবেএবংসমস্তকিছুকেসামঞ্জস্যপূর্ণকরতেহবে।

123全文 3 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn