বাংলা

“সুন জি পিং ফা”: যুদ্ধের কৌশল

CMGPublished: 2023-02-22 10:00:33
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

"সুন জি পিং ফা”(Art of War by Sun Tzu) তথা ‘সুন জি-র লেখা যুদ্ধবিদ্যা’ গ্রন্থটি শুধু চীনে নয়, বিশ্বের প্রাচীনতম সামরিক কৌশলের বই হিসেবে পরিচিত। দুই সহস্রাধিক বছর ধরে বইটি জ্ঞানের জগতে আলো দিয়ে যাচ্ছে। এটি শুধুমাত্র সামরিক বিজ্ঞানের পবিত্র বই হিসাবে পরিচিত নয়, বরং "যুদ্ধ অত্যন্ত গুরুত্বপূর্ণ" এবং "অনেক ভেবে-চিন্তে যুদ্ধে নামা উচিত" শীর্ষক চিন্তাধারার বাহক। এটি যেন শান্তি বজায় রাখার চীনা জাতির সংস্কৃতির প্রতীক। আজকের অনুষ্ঠানে আমরা এ ক্লাসিক বইটি সম্পর্কে জানবো।

আজকাল চীনাদের কাছে, ‘সুন জি-র যুদ্ধবিদ্যা’ সামরিক কৌশলের বইয়ের চাইতে "দার্শনিক বই" হিসেবেই বেশি পরিচিত। তাঁর সরল কিন্তু গভীর দ্বান্দ্বিক চিন্তাধারা সামরিক ক্ষেত্র থেকে কূটনীতি, অর্থনীতি এবং জীবনের বিভিন্ন প্রান্তে বিস্তৃত হয়েছে এই বইয়ের পাতায় পাতায়।

আজকেচীনারাপ্রায়শইএইবাক্যাংশব্যবহারকরে“知彼知己者,百战不殆”অর্থাৎআপনিযদিশত্রুরপরিস্থিতিএবংআপনারনিজেরপরিস্থিতিসম্পর্কেপুঙ্খানুপুঙ্খভাবেউপলব্ধিকরতেপারেন,তবেআপনিব্যর্থহবেননা।“攻其无备,出其不意”অর্থাতশত্রুরঅপ্রস্তুতঅবস্থারসুযোগনিয়েআকস্মিকআক্রমণকরা,প্রতিপক্ষেরপ্রত্যাশারবাইরেপদক্ষেপনেওয়া।“兵无常势,水无常形”অর্থাতযুদ্ধেরজন্যসৈন্যদেরব্যবহারকরারকোনোনির্দিষ্টউপায়নেই,ঠিকযেমনজলেরআকারসর্বদাপরিবর্তিতহয়।এরঅর্থহল,সৈন্যদেরব্যবহারশত্রুরপরিস্থিতিঅনুসারেকরাউচিত,যুদ্ধেএকটিনির্দিষ্টকৌশলেআটকেথাকাউচিতনা।এসবক্লাসিকউদ্ধৃতিরসবইসুনজি-রযুদ্ধবিদ্যাবইথেকেনেওয়া।

সুন জি-র যুদ্ধবিদ্যা-র যে সংস্করণটি আমরা এখন পড়তে পারছি, তাতে প্রায় ৬ হাজার শব্দ রয়েছে এবং এটি তেরোটি অধ্যায়ে বিভক্ত। এটি প্রাচীন চীনা সামরিক তত্ত্বের মূল কাঠামো স্থাপন করেছিল এবং এটি ছিন রাজবংশ আমলের আগের যুগের সামরিক তত্ত্বের একটি মাস্টারপিস।

123全文 3 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn