বাংলা

চীনের সিনচিয়াংয়ের গ্রামীণ শিল্পীদের জন্য এসেছে ‘শীতকালীন ব্যস্ত মৌসুম’

CMGPublished: 2023-02-14 09:44:30
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

শীতকাল শুরুর সঙ্গে সঙ্গে উত্তর-পশ্চিম চীনের সিনচিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চল তুর্পান শহরের কৃষকরা সাধারণত একটি শিথিল মৌসুম শুরু করে। যাই হোক, এই সময় তুর্পান শহরের লুকেকিন টাউনে বসবাসকারী সুলাইমান আবদুর জন্য ‘ব্যস্ত শীতের মৌসুম’। যা তাকে ব্যস্ত রাখে তা মাঠের খামারের কাজ নয়, বরং মুকাম শিল্পীদের কাছে গ্রামবাসীদের আমন্ত্রণ।

সিনচিয়াং উইগুর মুকাম (Mukam) হল একটি বৃহৎ আকারের ব্যাপক শিল্প ফর্ম; যা গান, নাচ ও সংগীতকে একীভূত করে। এটি ২০০৫ সালে ইউনেস্কোর অবৈষয়িক সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত হয়। ৬১ বছর বয়সী সুলাইমান সিনচিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলে অবৈষয়িক সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকারী এবং লুকেকিন শহরে মুকাম উত্তরাধিকার কেন্দ্রের সদস্য। সুলেমানের জন্য, মুকাম জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে।

সুলাইমানের বাড়িতে ফুলের টুপি পরা একদল মুকাম শিল্পী মহড়া দিচ্ছিল। সুরেন্দ্র সংগীত, প্রফুল্ল খঞ্জনী, এবং উল্লসিত গান ও নাচ গ্রামবাসীদের সেখানে আকৃষ্ট করে। এই মুকাম শিল্পীরা তৃণমূল পর্যায়ের গ্রামগুলো থেকে এসেছেন। ব্যস্ত মৌসুমে তারা সাধারণ কৃষক এবং অন্য সময় তারা গ্রামবাসীদের মধ্যে জনপ্রিয় লোক শিল্পী। গান বাজলে তারা সম্পূর্ণ ভিন্ন মানুষ হয়ে যান।

মুকাম শিল্পীদের পুরানো প্রজন্মের তুলনায় বর্তমান লোকশিল্পীদের জীবনে অনেক পরিবর্তন এসেছে। সুলাইমান বলেন যে, মুকাম তার জীবন বদলে দিয়েছে এবং তাকে বেইজিং ও শাংহাইয়ের মতো বড় শহরে পারফর্ম করার এবং একটি বিশাল বিশ্ব দেখার সুযোগ করে দিয়েছে। সুলাইমান বিশ্বাস করেন যে, মুকাম শেখার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল দায়িত্ববোধ। এই প্রাচীন শিল্পকলাকে বর্তমান সময়ের কাছে নিয়ে যাওয়া সহজ কাজ নয় এবং এই ঐতিহাসিক সম্পদ অবশ্যই সংরক্ষণ করতে হবে।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বলতে গিয়ে, সুলাইমান বলেন যে, তিনি উত্তরাধিকার কেন্দ্রের দলের সদস্যদের সঙ্গে নতুন কিছু মুকামের কাজে মহড়া দিতে চান; যাতে গ্রামবাসীরা আরও ভাল পারফরম্যান্স দেখাতে পারে, মুকাম প্রশিক্ষণ ক্লাসের আয়োজন করতে পারে এবং আরও অল্প বয়স্ক ছাত্ররা মুকামের আকর্ষণ অনুভব করতে পারে।

জিনিয়া/তৌহিদ

Share this story on

Messenger Pinterest LinkedIn