বাংলা

চীনে বিদ্যুৎ-চালিত গাড়ির ‘৪-ঘন্টা শিল্প বৃত্ত’

CMGPublished: 2023-08-02 09:03:55
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

ইয়াংসি নদীর বদ্বীপ অঞ্চলে একটি নতুন জ্বালানি-চালিত গাড়ি বা এনইভি তৈরির জন্য প্রয়োজনীয় সব খুচরা যন্ত্রাংশ কাছাকাছি শহরগুলোকে পাওয়া যায়। গাড়িতে এ অঞ্চল ও আশপাশের শহরের মধ্যে যাতায়াতে ৪ ঘন্টা বা তার চেয়ে কম সময় লাগে। যেমন, শাংহাই শহর গাড়ির চিপ ও সফটওয়্যার সরবরাহ করে এবং ২০০ কিলোমিটার পশ্চিমে চিয়াং সু প্রদেশের চাং চৌ শহর ব্যাটারি যোগান দেয়, ২০০ কিলোমিটার দক্ষিণে চ্য চিয়াং প্রদেশের নিং পো শহর সরবরাহ করে ইন্টিগ্রেটেড ডাই কাস্টিং মেশিন, যা দিয়ে গাড়ির শেল তৈরি করা হয়।

গাড়িনির্মাণ শিল্পে প্রতিফলিত হয়, একটি দেশ নির্মাণ-শিল্পের কতটা দক্ষতা অর্জন করেছে। নতুন জ্বালানি-চালিত গাড়ি এখন বৈশ্বিক গাড়ি শিল্প উন্নয়ন ও সংস্কারের গুরুত্বপূর্ণ একটি দিক হয়ে উঠেছে। চীনের কাছে আছে এনইভি তৈরির মূল প্রযুক্তি এবং সম্পূর্ণ উৎপাদন ব্যবস্থা। এনইভি উত্পাদন ও বিক্রিতে চীন টানা ৮ বছর ধরে প্রথম স্থানে রয়েছে। ‘৪-ঘন্টা শিল্প বৃত্ত’ হচ্ছে চীনের এনইভি উত্থানের প্রতীক।

২০২২ সালে চীনে এনইভি উত্পাদিত হয়েছিল ৭০ লাখ ৫৮ হাজার। এর মধ্যে চার ভাগের এক ভাগ ইয়াংসি নদীর বদ্বীপ অঞ্চলে তৈরি হয়।

চিয়াং সু প্রদেশের চাং চৌ শহর থাই হ্রদের পাশে অবস্থিত। গেল বছরে চীনে বিক্রি হওয়া পাওয়ার ব্যাটারির এক-পঞ্চমাংশ এখানে তৈরি। চাং চৌ শহরের শিল্প ও তথ্যায়ন বিভাগের প্রধান ইয়ান ত্য ছুন জানান, যদি একটি এনইভিতে ৫০ কিলোওয়াট ঘন্টা বিদ্যুৎ লাগে, তাহলে চাং চৌ শহর উত্পাদিত ব্যাটারি ১০ লাখেরও বেশি এনইভিতে ব্যবহার করা যেতে পারে। এভাবে হিসাব করলে দেখা যায়, ২০২২ সালে বিশ্বব্যাপী প্রতি ১০টি গাড়িতে একটির ব্যাটারি চাং চৌ শহরে উত্পাদিত।

পাওয়ার ব্যাটারি তৈরিতে ৩২টি পর্যায় রয়েছে এবং ৩১টিই সম্পন্ন হতে পারে চাং চৌয়ে। এর অর্থ হলো পাওয়ার ব্যাটারি তৈরির ৯৭ শতাংশ শিল্প চেইন আছে এ শহরে। চীনের প্রায় সব বৃহৎ পাওয়ার ব্যাটারি কোম্পানির উপস্থিতি আছে চাং চৌয়ে এবং তাদের উদ্যোগে এ সংক্রান্ত সহায়ক শিল্পের ১৩০টি কোম্পানিও দ্রুত উন্নয়ন অর্জন করছে।

1234全文 4 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn