বাংলা

রোববারের আলাপন- ছেংতু ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ভিলেজ উদ্বোধন

CMGPublished: 2023-07-30 06:36:36
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

আকাশ: সুপ্রিয় শ্রোতা, সবাইকে স্বাগত জানাচ্ছি চীন আন্তর্জাতিক বেতারের বাংলা অনুষ্ঠানে। আপনাদের আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমাদের সাপ্তাহিক আয়োজন ‘রোববারের আলাপন’। আপনাদের সঙ্গে আছি আমি আকাশ ও....।

বন্ধুরা, এ কয়দিনে বেইজিংয়ে বেশ কয়েকবার ঝড় ও বৃষ্টি হয়। এতে তাপমাত্রা অনেক কমেছে, তাইনা শরত ভাই? আপনি বৃষ্টি পছন্দ করেন? চীনের বৃষ্টি বা বাংলাদেশের বৃষ্টির মধ্যে কোনো পার্থক্য আছে কি?

শরত ভাই, উত্তরায় থাকার সময় ঝড় সম্পর্কিত একটি স্মৃতি আমি আমাদের ভাইবোনদের সঙ্গে শেয়ার করব, কেমন? একদিন রাতে, একটানা ঝড় হচ্ছিল ঢাকায়। উত্তরার সব রাস্তা যেন নদীর মত হয়েছিল। কিন্তু তখন হঠাত করে একটি বজ্রপাত হয়। এরপর শিগগিরি উত্তরায় বিদুত সরবরাহ বন্ধ হয়ে যায়। গোটা এলাকা অন্ধকার হয়ে যায়। হয়ত একটি দুর্ঘটনা হয়েছে।

শরত্ ভাই, বাংলাদেশে এ সময় হয়ত ঝড় বা টাইফুনের ঝুঁকি বেশি হয়। এসব ভয়াবহ দুর্যোগ থেকে কিভাবে নিজ ও পরিবারকে রক্ষা করা যায়। সে সম্পর্কে আমাদের বন্ধুদের কিছু বলুন।

সংগীত

বন্ধুরা, আমরা প্রথমে ছেংতু ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস সম্পর্কিত কিছু খবর আপনাদের সঙ্গে শেয়ার করব, কেমন?

চীনের ছেংতুতে ৩১তম ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ভিলেজ ক্রীড়াবিদদের জন্য ২২ জুলাই সকাল দশটায় আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়।

বিভিন্ন দেশ ও অঞ্চলের ক্রীড়া প্রতিনিধিদল ইতোমধ্যেই ভিলেজে আসতে শুরু করেছে। চীনের প্রতিনিধিদলের তিন শতাধিক ক্রীড়াবিদ এরই মধ্যে ভিলেজে উঠেছেন।

সিএমজি-র সাংবাদিক জানান, ভিলেজে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কার্যক্রমও আয়োজন করা হচ্ছে বা হবে। আন্তর্জাতিক ক্রীড়াবিদরা ঘুড়ি তৈরী, চীনা ক্যালিগ্রাফিসহ বিভিন্ন চীনা সংস্কৃতির সাথে পরিচিত হবেন।

গেমস ভিলেজ আগামী ১১ আগস্ট পর্যন্ত খোলা থাকবে। প্রায় এক হাজার সেচ্ছাসেবক এখানে ক্রীড়াবিদদের বিভিন্ন সেবা দেবেন।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn