বাংলা

শানসি প্রদেশের ভিনেগার শিল্প

CMGPublished: 2023-07-26 09:40:25
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

চীনের শানসি প্রদেশের প্রসঙ্গ যখন আসে, সবার মনে পড়ে ভিনেগারের কথা। সোর্গাম বা জোয়ার নামের এক ধরনের খাদ্যশষ্য ভিনেগার তৈরির মূল উপাদান। ভিনেগার তৈরির জন্য একজন অভিজ্ঞ কর্মীকে বাষ্পায়ন, গাঁজন ও ধূমায়নসহ ৫টি পর্যায়ে ৮২টি প্রক্রিয়া সম্পন্ন করতে হয় এবং এর জন্য ১ থেকে ১০ বছর সময় লাগে। এভাবে শানসি প্রদেশের পুরানো ভিনেগার তৈরি করা হয়। টক, মিষ্টি ও সুগন্ধ সব পাওয়া যায় এ ভিনেগারে।

শানসি প্রদেশের ভিনেগার তৈরির ইতিহাস ৩ হাজার বছরের প্রাচীন। ভিনেগারের ইতিহাস থেকে উপলব্ধি করা যায় হুয়াং থু মালভূমির রীতিনীতি ও বৈশিষ্ট্য। ভিনেগার শানসি প্রদেশের একটি সাংস্কৃতিক ঐতিহ্য এবং স্থানীয় প্রধান শিল্প।

আমরা ভিনেগার দিয়ে সাধারণত খাবারের স্বাদ বাড়াই। তবে আপনারা কি জানেন, শানসি প্রদেশের মানুষেরা পানীয় হিসেবে ভিনেগার পান করে। শানসি প্রদেশের মেংফেং উপজেলায় অবস্থিত চিন ইয়ান নামের একটি ভিনেগার কোম্পানি। কোম্পানির মহাব্যবস্থাপক কুও সিয়াও তুং পানীয় ভিনেগার সাংবাদিকের সামনে তুলে ধরেন। এ ভিনেগারে রয়েছে কয়েকটি ঐতিহ্যবাহী চীনা ভেষজ, যা স্বাস্থ্যের জন্য উপকারী।

সাধারণ ভিনেগারের তুলনায় পানীয় ভিনেগার তৈরির প্রক্রিয়া জটিল। এ ভিনেগারের উপাদান, গাঁজন পদ্ধতি এবং প্রক্রিয়ার সময়ের ব্যাপারে বিশেষ নিয়ম আছে। পাঁচ বছর ধরে শীতকালে বরফ বাদ দেওয়া এবং গ্রীষ্মকালে রোদে তাপ দেওয়াসহ নানা প্রক্রিয়ার পর ভিনেগারের পরিমাণ দুই-তৃতীয়াংশ কমে যায়। বাকি এক-তৃতীয়াংশ পানীয় ভিনেগার হয়।

শানসি প্রদেশে এমন একটি কথা প্রচলিত আছে, বাসায় কিছু ভিনেগার থাকলে ওষুধের দোকানে যাবার দরকার হয় না। শানসির অধিবাসীদের মতে, ভিনেগার স্বাস্থ্যকর এক ধরনের খাবার। সাম্প্রতিক বছরগুলোতে শানসির ভিনেগার কোম্পানিগুলো ভিনেগার তৈরির বৈজ্ঞানিক গবেষণা বাড়াতে নতুন বিনিয়োগ করেছে। তাদের ভিনেগার স্বাস্থ্যপণ্য বা ওষুধের মতো কাজ করে।

1234全文 4 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn