বাংলা

রোববারের আলাপন- ছেংতু ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসের সব প্রস্তুতিমূলক কাজ সুষ্ঠুভাবে চলছে

CMGPublished: 2023-07-23 20:18:49
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

আকাশ: সুপ্রিয় শ্রোতা, সবাইকে স্বাগত জানাচ্ছি চীন আন্তর্জাতিক বেতারের বাংলা অনুষ্ঠানে। আপনাদের আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমাদের সাপ্তাহিক আয়োজন ‘রোববারের আলাপন’। আপনাদের সঙ্গে আছি আমি আকাশ এবং...

বন্ধুরা, বেইজিংয়ে সাম্প্রতিক কয়েকদিন ধরে গরম কিছুটা কমে যাচ্ছে। তারপরও দিনের বেলা সূর্যালোক অনেক বেশি থাকে। শরত্ ভাই, বেইজিংয়ের সূর্যালোক বাংলাদেশের তুলনায় কেমন?

তৌহিদ:...

আকাশ: বন্ধুরা, এ সময়ে যদি আপনি বাইরে ঘুরে বেড়ান, তাহলে ত্বক সুরক্ষার ব্যবস্থা নিতে হয়। বিশেষ করে আপনি যদি সমুদ্র সৈকত বা তুষার পর্বতে যান। তীব্র সূর্যালোক প্রতিরোধে আপনি কি কি পরামর্শ দিতে চান ভাই?

সংগীত

বন্ধুরা, ছেংতু ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসের সময় দিন দিন ঘনিয়ে আসছে। তার সব প্রস্তুতিমূলক কাজ সুষ্ঠুভাবে চলছে।

এ কয়েকদিনে, ছেংতু ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ভিলেজে নতুন জ্বালানিচালিত বাসের পরিমাণ অনেক বাড়ানো হয়েছে। প্রতিযোগিতার যাতায়াতের কাজে ব্যবহৃত যানগুলোর প্রস্তুতিমুলক কাজ চলছে। জানা গেছে, গেমসটির যাতায়াত নিশ্চিত করার জন্য গেমসটি আয়োজনের সময় প্রায় ২৪০০টিরও বেশি নতুন জ্বালানিচালিত গাড়ি গেমসের জন্য সেবা দেবে।

কিছুদিন আগে, ছেংতু বিশ্ব বিশ্ববিদালয় গেমসের নিম্ন কার্বন নির্গমনের অভিজ্ঞতা হল আনুষ্ঠানিকভাবে চালু হয়। এতে একাধিক সরঞ্জাম অনেক বাসিন্দা ও পর্যটকদের আকর্ষণ করে। ‘সবুজ, বুদ্ধিমত্তাসম্পন্ন, ভাগাভাগি’র চেতনা ধারণ করে ছেংতু ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসের নতুন তৈরি স্টেডিয়ামে সব সবুজ নির্মাণ উপকরণ ব্যবহার করা হয়। পাশাপাশি সব স্টেডিয়াম ও স্থাপনায় এলইডি জ্বালানি-সাশ্রয় আলো ব্যবহার করা হয়।

এবারের গেমসে ২০ হাজার স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হয়েছে। তারা সবাই এখন প্রস্তুতিমূলক নানা কাজ করছেন। ছেংতু শহরে মোট এক হাজারটি শহর সেচ্ছাসেবী স্টেশন খোলা হয়েছে। তারাও সংশ্লিষ্ট নানা সেবা দেবে।

ভাই, নিম্ন কার্বন নিঃসরণের দিকে চীনের প্রচেষ্টা সম্পর্কে আপনি কি কি বলতে চান?

বেইজিংয়ে shared-bikes সম্পর্কিত আপনার অভিজ্ঞতা আমাদের কিছু বলতে পারবেন কি?

তৌহিদ:

Share this story on

Messenger Pinterest LinkedIn