বাংলা

ফুল সাজানো শিল্পের মাধ্যমে প্রাণবন্ত পাই বি উপজেলার অর্থনীতি

CMGPublished: 2023-07-21 19:35:40
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

চীনের হ্য নান প্রদেশের আন ইয়াং জেলার পাই বি উপজেলার পাই বি গ্রামের বাসিন্দা ফাং সিন লিং সকালে তার নাতি-নাতনিকে স্কুলে পাঠানোর পর বাড়িতে ফুল সাজানো শুরু করেন। তিনি বলেন, “প্রতিদিন ফুল সাজানোর মাধ্যমে অর্থ উপার্জন করার পাশাপাশি পরিবারের যত্ন নিতে পারছি।” ষাট বছর বয়সী ফাং সিন লিং ফুল-বিন্যাস কাজের সঙ্গে জড়িত ৩ বছর ধরে। প্রতি মাসে এ থেকে ১ হাজার ইউয়ান উপার্জন করা সম্ভব হয় হাজার জন্য। ফাং সিন লিং’র কাছে ফুল সাজানোর কাজ সময়ে সীমিত নয়। এ কাজ করলে কৃষিকাজের পাশাপাশি ঘরের কাজও করা যায়।

স্থানীয় অবস্থার সঙ্গে তাল রেখে সাম্প্রতিক বছরগুলোতে আন ইয়ান জেলার পাই বি উপজেলায় ফুল-বিন্যাস শিল্প গড়ে উঠেছে। ‘কোম্পানি যোগ ঘাটি যোগ কৃষক-পরিবার’ - এই পদ্ধতিতে আঙ্গিনা অর্থনীতির উন্নয়ন হয়েছে, যার ফলে বাইরে না গিয়ে উপার্জন করার পথ খুলেছে।

ফুল সাজানো, প্যাকেজ করা এবং বাক্সে রাখাসহ নানা প্রক্রিয়ায় ব্যস্ত রয়েছেন পাই বি উপজেলার ফুল-বিন্যাস শিল্প কেন্দ্রের কর্মীরা। এ কেন্দ্রে বছরে ৮০ লাখ ফুল উত্পাদিত হয়। এতে ২ হাজার ২শজনের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

এ কেন্দ্রের দায়িত্বশীল ব্যক্তি চাং ইয়ান ইং বলেন, “ফুল সাজানো শেখা সহজ এবং এ কাজের কোনও নির্দিষ্ট সময়সীমা নেই। এ কাজ করতে চাইলে নিজের অবস্থা অনুযায়ী ফুল সাজানোর ধরন ও প্রক্রিয়া, কর্মস্থল এবং কাজের সময় বেছে নেওয়া যায়।” ফুলের সাজানোকে সাধারণ লোকজনের চাকরির পাশাপাশি পরিবারের দুর্বলদের উপার্জনের মুল উত্স হিসেবে গণ্য করা হয়। এটিই পাই বি উপজেলায় ফুল সাজানো শিল্প গড়ে তোলার লক্ষ্য।

২০১৭ সালে যখন দারিদ্র্য বিমোচনের কাজ একটা সন্ধিক্ষণে পৌঁছায়, তখন পাই বি উপজেলায় দুর্বল শ্রমশক্তি ছিল ২০০ জনেরও বেশি। তাছাড়া জমি চাষ এবং প্রবীণ ও ছোটদের যত্ন নেওয়ার জন্য অন্য স্থানে যেতে না পারেন না এমন অনেকে রয়েছেন ওই এলাকায়। তাদের কর্মসংস্থান ও উপার্জন কিভাবে নিশ্চিত করা যায়? এমন চ্যালেঞ্জের মুখে পড়েছিল পাই বি উপজেলা। এ সময় চাং ইয়ান ইং দম্পতি গ্রামে ফেরেন। তারা দীর্ঘকাল ধরে আন ইয়ান শহরে ব্যবসা করতেন। এই দম্পতি গ্রামের শ্রমিকদের নিয়ে ফুল সাজানো শিল্প গড়ে তোলার উদ্যোগ নেন। স্থানীয় সরকারের সহায়তায় চাং ইয়ান ইং দম্পতি নিজেদের আঙ্গিনায় ২০০ বর্গমিটার জায়গার ওপর একটি প্রক্রিয়াকরণ কারখানা স্থাপন করেন। সেখান থেকেই শুরু হয় পাই বি উপজেলার প্রক্রিয়াকরণ শিল্প।

12全文 2 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn