বাংলা

চলতি বাণিজ্যের ২৬তম পর্ব

CMGPublished: 2023-07-14 19:59:03
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

চলতি বাণিজ্যের ২৬তম পর্বে থাকছে:

১. চীনে তাপদাহ ও গ্রীষ্মকালীন ছুটিতে রমরমা পর্যটন ও ব্যবসা

২. বতসোয়ানায় ড্রেজিং প্রকল্প হস্তান্তর করল চীনা ব্যবসা প্রতিষ্ঠান

৩. চীনে সুস্বাদু খাবারের জমজমাট ব্যবসা করছে ফরাসী কোম্পানি লেসাফ্রি

চীনে তাপদাহ ও গ্রীষ্মকালীন ছুটিতে রমরমা পর্যটন ও ব্যবসা

সাজিদ রাজু, চীন আন্তর্জাতিক বেতার: চীনের বিভিন্ন প্রদেশে চলছে তীব্র তাপদাহ। প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠেছে মানুষের। এরইমধ্যে আবার শুরু হয়েছে গ্রীষ্মকালীন ছুটি। বন্ধু স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান। ফলে একটু আরামের খোজে আর অবসর যাপন করতে মানুষ ছুটছে পার্ক, রেস্টুরেন্ট, রিসোর্টে। ছুটি পেয়ে দল বেধে অনেকে ছুটছেন বিভিন্ন দর্শনীয় স্থানে। কেউ কেউ আবার শীতাতপ নিয়ন্ত্রিত শপিংমলে ঢু মেরে সেরে নিচ্ছেন প্রয়োজনীয় কেনাকাটা। ফলে এই গরম আর ছুটিই আশীর্বাদ হয়ে এসেছে চীনের অর্থনীতিতে।

খাঁ খাঁ রোদে পুড়ছে রাস্তাঘাট, বাড়িঘর আর আশপাশের পরিবেশ। তীব্র গরমে মানুষের যেন নাভিশ্বাস। ফুটপাত, পার্ক কিংবা পাড়ার গলি, কোথায় স্বস্তি মিলছে না।

চীনের বিভিন্ন প্রদেশে শুরু হওয়া তাপদাহে মানুষের এমন অস্বস্তি। বিশেষ করে পূর্ব ও উত্তর চীনের শানতোং, আনহুই প্রদেশে তাপমাত্রা রেকর্ড ছুঁয়েছে। বাদ যায়নি রাজধানী বেইজিংও। এসব এলাকায় তাপমাত্রা ওঠানামা করছে ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ফলে ব্যহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। কোন কোন এলাকার স্থানীয় কর্তৃপক্ষ জারি করেছে সতর্কতামূলক অরেঞ্জ অ্যালার্ট।

তবে এই গরমে হা হুতাশ করার অবস্থায় নেই চীনের সাধারণ মানুষ। বরং স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারণে গ্রীষ্মকালীন ছুটি উপভোগে নতুন নতুন পথ বের করেছেন তারা।

123全文 3 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn