বাংলা

দেহঘড়ি পর্ব-০২৯

CMGPublished: 2023-07-30 19:03:47
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

‘দেহঘড়ি’র এ পর্বে থাকছে ট্যাডিশনাল চাইনিজ মেডিসিন বা টিসিএম নিয়ে আলোচনা ‘ঐতিহ্যবাহী চিকিৎসাধারা’, চীনের হাসপাতাল-পরিচিতি ‘চিকিৎসার খোঁজ’ এবং টিসিএম ভেষজের উপকারিতা নিয়ে আলোচনা ‘ভেষজের গুণ’।

#ঐতিহ্যবাহী_ চিকিৎসাধারা

অনিদ্রার তাড়াতে দুর্দান্ত কাজের টিসিএম

অনিদ্রা এমন এক শারীরিক সমস্যা, যা ঘুমিয়ে পড়া বা ঘুমিয়ে থাকা কঠিন করে তুলতে পারে, ঘুম থেকে তাড়াতাড়ি জাগিয়ে তুলতে পারে কিংবা একবার ঘুম ভাঙলে আবার ঘুমোতে অসুবিধা সৃষ্টি করতে পারে। অনিদ্রার কারণে দিনভর ক্লান্তি, বিরক্তিভাব, বিষণ্ণতা বা উদ্বেগ থাকে, এবং কাজে মনোযোগ ও একাগ্রতা নষ্ট হয়।

ভ্রমণ বা কাজের সময়সূচিতে গড়বড়, দেরি করে রাতের খাবার খাওয়া, শোবার জন্য নির্দিষ্ট সময়সূচি মেনে না চলা কিংবা মানসিক চাপের কারণে অনিদ্রা হতে পারে। এর বাইরে বেশি মাত্রায় ক্যাফিন, নিকোটিন বা অ্যালকোহল গ্রহণ, নির্দিষ্ট অ্যান্টিডিপ্রেসেন্টের মতো ওষুধ, কিংবা হাঁপানি বা রক্তচাপের ওষুধের কারণে এ সমস্যা হতে পারে।

উৎকণ্ঠা, দীর্ঘস্থায়ী ব্যথা, ক্যান্সার, ডায়াবেটিস, হৃদরোগ, হাঁপানি, গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ, অতিসক্রিয় থাইরয়েড, পারকিনসন্স ডিজিজ, আলঝেইমার’স ডিজিজ এবং স্লিপ অ্যাপনিয়াও নিদ্রাহীনতা সৃষ্টি করতে পারে।

চিরাচরিত চীনা চিকিৎসা ব্যবস্থা বা টিসিএমে অনিদ্রাকে অভ্যন্তরীণ ভারমাস্যহীনতার লক্ষণগুলোর একটি হিসাবে বিবেচনা করা হয়। অভ্যন্তরীণ বিভিন্ন পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত বলে এ সমস্যাটিকে বিছিন্ন হিসাবে দেখা হয় না। এটি হৃদযন্ত্রের ক্রিয়াকলাপে ভারসাম্য, জমে থাকা তাপ, প্লীহা ও হৃদযন্ত্রের দুর্বলতা এবং প্লীহা ও পেটের ব্যাধির বহিঃপ্রকাশ হতে পারে। ক্লিনিকাল তথ্যের উপর ভিত্তি করে, টিসিএম চিকিৎসকরা ব্যাধির ধরন নির্ণয় করতে পারেন এবং রোগীদের জন্য একটি উপযুক্ত চিকিৎসা পরিকল্পনা তৈরি করতে পারেন।

1234全文 4 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn