বাংলা

দেহঘড়ি পর্ব-০২৮

CMGPublished: 2023-07-23 20:32:57
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

‘দেহঘড়ি’র এ পর্বে থাকছে ট্যাডিশনাল চাইনিজ মেডিসিন বা টিসিএম নিয়ে আলোচনা ‘ঐতিহ্যবাহী চিকিৎসাধারা’, চীনের হাসপাতাল-পরিচিতি ‘চিকিৎসার খোঁজ’ এবং টিসিএম ভেষজের উপকারিতা নিয়ে আলোচনা ‘ভেষজের গুণ’।

#ঐতিহ্যবাহী_ চিকিৎসাধারা

হাইপারটেনশনের টেনশন কমাবে টিসিএম

উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন একটি ব্যাপক বিস্তৃত রোগ। সারা পৃথিবীতে মৃত্যুর জন্য এক নম্বর ঝুঁকির কারণ উচ্চ রক্তচাপ। ওয়ার্ল্ড হার্ট ফাউন্ডেশনের হিসাব বলছে, সারা বিশ্বে ১৩০ কোটি মানুষ কোনও না কোনও পর্যায়ের উচ্চ রক্তচাপে আক্রান্ত। হৃদরোগ ও স্ট্রোকের কারণে যত মানুষের মৃত্যু হয়, তার প্রায় অর্ধেকের জন্য দায়ী উচ্চ রক্তচাপ৷ এ রোগের গুরুতর কোনও উপসর্গ থাকে না, যেকারণে এটিকে ‘নীরব ঘাতক’ হিসাবে অভিহিত করা হয়৷ উচ্চ রক্তচাপ হলে ধমনীর দেয়ালের ওপর রক্তের চাপ ক্রমাগতভাবে বৃদ্ধি পায় এবং তারপর হৃদপিণ্ড ও রক্তনালীতে অতিরিক্ত চাপ সৃষ্টি হয়। চিকিৎসা না করা হলে উচ্চ রক্তচাপ হৃদরোগ, স্ট্রোক ও কিডনি বিকল হওয়ার মতো গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

চিরাচরিত চীনা চিকিৎসা ব্যবস্থা বা টিসিএমে মনে করা হয়, মূল প্রাণশক্তি বা ‘ছি’ এবং রক্তপ্রবাহের ভারসাম্যহীনতার কারণে উচ্চ রক্তচাপ হয়, যা চিকিৎসা না করা হলে বিভিন্ন স্বাস্থ্য জটিলতার কারণ হতে পারে। টিসিএম উচ্চ রক্তচাপ চিকিৎসায় একটি সামগ্রিক ব্যবস্থা দেয়, যার মধ্যে অন্তর্ভূক্ত থাকে খাদ্যাভাসে পরিবর্তন, আকুপাংচার, ভেষজ ওষুধ এবং জীবনযাত্রা পদ্ধতির পরিবর্তন। এ ব্যবস্থার মূল লক্ষ্য থাকে রোগটিকে একেবারে মূল থেকে বিনাশ করা।

সিটিএমে উচ্চ রক্তচাপের ক্লিনিকাল চিকিৎসায় সর্বাধিক ব্যবহৃত ফর্মুলেশনগুলো হলো থিয়ানমা কউথাং ডিককশন বা ক্বাথ এবং চেনকান সিফেং ডিককশন। আর উচ্চ রক্তচাপের ক্লিনিকাল চিকিৎসার জন্য সর্বাধিক ব্যবহৃত টিসিএম উপাদানগুলো হলো আনকারিয়া, অ্যাকিরান্থেস ও টাকাহোই। টিসিএম ওষুধগুলো সাধারণত যকৃতের মেরিডিয়ানের সঙ্গে সম্পর্কিত, তবে উচ্চ রক্তচাপের চিকিত্সার জন্য ব্যবহৃত টিসিএম ওষুধগুলো বেশিরভাগই লিভার, হার্ট ও কিডনি মেরিডিয়ানের সঙ্গে সম্পর্কিত।

1234...全文 5 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn