বাংলা

বছরের প্রথম প্রান্তিকে চীনে বিদেশি পুঁজির পরিমাণ ৪০৮৪৫ বিলিয়ন ইউয়ান; চীন অব্যাহতভাবে বিশ্বের সঙ্গে উন্নয়নের সুযোগ ও সুবিধা ভাগাভাগি করবে

CMGPublished: 2023-04-28 19:44:50
Share
Share this with Close
Messenger Pinterest LinkedIn

“আমাদের জন্য চীন হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার।” জার্মান ভক্সওয়াগনের প্রধান নির্বাহী কর্মকর্তা অলিভার ব্লুম চীন সফরের সময় সাংবাদিককে এ কথা বলেছেন। ১৮ এপ্রিল, ভক্সওয়াগন গ্রুপ তার চীনে পুঁজি বিনিয়োগের নতুন পরিকল্পনা ঘোষণা করেছে। তারা হ্য ফেই শহরে ১০০ কোটি ইউরো বিনিয়োগ করে বৈদ্যুতিক গাড়ির গবেষণা ও উন্নয়ন কেন্দ্র নির্মাণ করবে।

২০ এপ্রিল এক নিয়মিত সংবাদ সম্মেলনে, চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সু ইউ থিং জানান, গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত, চীনে প্রকৃত বিদেশি পুঁজি বিনিয়োগের পরিমাণ ৪০৮৪৫ বিলিয়ন ইউয়ান, যা গত বছরের একই সময়ের চেয়ে ৪.৯ শতাংশ বেশি। পরিসংখ্যানে বিদেশি পুঁজি বিনিয়োগ আকর্ষণ করার খাতে স্থিতিশীল প্রবণতা দেখা যায়।

সংশ্লিষ্ট তথ্যে দেখা যায়, প্রথমত, চীনে বিদেশি পুঁজি বিনিয়োগকারী শিল্পপ্রতিষ্ঠানের পরিমাণ দ্রুতগতিতে বাড়ছে। এ বছর বাণিজ্য মন্ত্রণালয় ‘পুঁজি বিনিয়োগ চীনা বর্ষ’ বিনিয়োগ উন্নয়ন বিষয়ক ধারাবাহিক কার্যক্রম চালিয়েছে। এ বছরের প্রথম প্রান্তিকে, চীনে বিদেশি পুঁজি বিনিয়োগকারী শিল্পপ্রতিষ্ঠানের পরিমাণ ১০ হাজারও বেশি, যা গত বছরের একই সময়ের চেয়ে ২৫.৫শতাংশ বেড়েছে।

দ্বিতীয়ত, চীনে বিদেশি পুঁজি বিনিয়োগের গুণগত মান অব্যাহতভাবে উন্নত হচ্ছে। ‘Catalogue of Encouraged Foreign Investment Industries’র নতুন ভার্সন সহ সংশ্লিষ্ট নীতিসমূহ বাস্তবায়িত হচ্ছে, চীনে বিদেশি পুঁজি বিনিয়োগ কাঠামো অব্যাহতভাবে উন্নত হচ্ছে। এ বছরের প্রথম প্রান্তিকে, উচ্চ প্রযুক্তি খাতে প্রকৃত বিদেশি পুঁজি বিনিয়োগের পরিমাণ ১৫৬.৭১ বিলিয়ন ইউয়ান, যা গত বছরের একই সময়ের তুলনায় ১৮ শতাংশ বেড়েছে।

তৃতীয়ত, চীনে কিছু দেশ ও অঞ্চলের পুঁজি বিনিয়োগ অনেক বেড়েছে। এ বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত, চীনে ফ্রান্স ও জার্মানির পুঁজি বিনিয়োগ গত বছরের একই সময়ের চেয়ে যথাক্রমে ৬৭৫.৫ শতাংশ ও ৬০.৮ শতাংশ বেশি হয়েছে। পাশাপাশি, চীনে ব্রিটেন, কানাডা, জাপান, সুইজারল্যান্ড ও দক্ষিণ কোরিয়ার পুঁজি বিনিয়োগের পরিমাণও যথাক্রমে ৬৮০.৩ শতাংশ, ১৭৯.৭ শতাংশ, ৪৭.৭ শতাংশ, ৪৭.৪ শতাংশ ও ৩৬.৫ শতাংশ বেড়েছে। ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগ সংশ্লিষ্ট দেশগুলোর পুঁজি বিনিয়োগ ২৭.৮ শতাংশ বেড়েছে।

123全文 3 下一页

Share this story on

Messenger Pinterest LinkedIn